• ঢাকা
  • মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ডিএনসিসিতে আমরা দুই লাখ গাছ লাগাবো: মেয়র আতিক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৬ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৪৫ পিএম
ডিএনসিসিতে আমরা দুই লাখ গাছ লাগাবো
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম

ডেস্ক রিপোর্টার : নগরের উন্নয়নের জন্যে গাছ কাটা যাবে না বলেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। উত্তর সিটি কর্পোরেশনে আমরা দুই লাখ গাছ লাগাব, এজন্য বনবিভাগকে সম্পৃক্ত করেছি। এ পদক্ষেপের মাধ্যমে বায়ুদূষণ কমবে, তাপদাহ কমবে ও ঢাকা মহানগরীতে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বন নিঃসরণ কমানো সম্ভব হবে।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ে মেয়র আনিসুল হক সড়কে দুই লাখ গাছ লাগানোর কর্মসূচির উদ্বোধনের সময় তিনি একথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, গাছের পরিচর্যার জন্যে ঢাকার উত্তর সিটি কর্পোরেশনে ১০০ জন মালি নিয়োগ দেওয়া হবে। এ পদে অনেক শিক্ষিত ছেলেরাও আবেদন করছে। কারণ তারা পরিবেশ রক্ষার্থে কাজ করতে চায়।

তিনি বলেন, এক কিলোমিটারের মধ্যে গাছের রিপোর্ট একেকজন তারা দিবেন। সবুজে বাস, বারো মাস’ স্লোগানে এ কর্মসূচির মাধ্যমে আমরা ঢাকায় সবুজে বাস করব।

রাজউকের দৃষ্টি আকর্ষণ করে মেয়র বলেন, নিয়ম অনুযায়ী ৩৫ শতাংশ জায়গা খালি রেখে বাড়ি-স্থাপনা নির্মাণ করতে হবে। প্রতিটি বাড়ির এক কাঠায় একটি গাছ লাগাতে পারি। তাহলে ঢাকা সবুজে ভরে যাবে।

সম্প্রতি অনুমতি ছাড়া গাছ কাটার জন্যে সিটি কর্পোরেশনের দুই ইঞ্জিনিয়ারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং এক ঠিকাদারকে ব্ল্যাক লিস্টেড করা হয়েছে বলেও জানান ডিএনসিসি মেয়র।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image