• ঢাকা
  • মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৭১’র গণহত্যার স্বীকৃতি শিগগিরই: হ্যারি বোমেল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৮ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০৮ পিএম
ইউরোপীয় প্রতিনিধি সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়
চট্টগ্রাম প্রেস ক্লাবে মতবিনিময়

নিউজ ডেস্ক:  নেদারল্যান্ডসের সাবেক সংসদ সদস্য ও মানবাধিকারকর্মী হ্যারি ভ্যান বোমেল বলেছেন, বাংলাদেশের নাগরিকদের সঙ্গে এক হয়ে দ্রুত সময়ের মধ্যে গণহত্যা বিষয়ে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে সফল হবেন বলে তিনি বিশ্বাস করেন। এরই মধ্যে চারটি আন্তর্জাতিক সংস্থা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার স্বীকৃতি দিয়েছে।

চট্টগ্রাম প্রেস ক্লাবে ইউরোপীয় প্রতিনিধি দলের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। প্রতিনিধি দলটির প্রধান হ্যারি ভ্যান বোমেল বলেন, বাংলাদেশে এসে তাঁরা ঢাকা ও চট্টগ্রামে বিভিন্ন শ্রেণির প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এরই মধ্যে ঢাকায় ডাচ্ রাষ্ট্রদূতের সঙ্গেও তাঁদের সাক্ষাৎ হয়েছে। তিনি বলেন, আর্মেনিয়া গণহত্যার স্বীকৃতি পেতে একশ বছর লেগেছে। তাঁর প্রত্যাশা, বাংলাদেশের ক্ষেত্রে এত সময় লাগবে না। তাঁরা ফিরে গিয়ে এ নিয়ে তাঁদের দেশের রাজনৈতিকদের সঙ্গে কথা বলবেন। বাংলাদেশে এসে যে অভিজ্ঞতা হয়েছে, তা শেয়ার করবেন, যাতে ডাচ্‌ পার্লামেন্ট এ বিষয়ে পদক্ষেপ নেয়। তাঁরা ডাচ্‌ ও যুক্তরাজ্যের গণমাধ্যমের সঙ্গেও কথা বলবেন। প্রয়োজন হলে আবার তাঁরা বাংলাদেশে আসবেন। অন্য দেশগুলোর রাষ্ট্রদূতের সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনার আহ্বান জানান তিনি।

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি সালাহ্উদ্দিন মো. রেজার সভাপতিত্বে সভা পরিচালনা করেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেব দুলাল ভৌমিক। সূচনা বক্তব্য দেন যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার। আরও বক্তব্য দেন জেনোসাইড স্টাডিজের অধ্যাপক অ্যান্থনি হল্সল্যাগ, ফ্রেন্ড অব বাংলাদেশ অ্যাওয়ার্ডপ্রাপ্ত যুক্তরাজ্যের জ্যেষ্ঠ সাংবাদিক এবং জেনোসাইড গবেষক ক্রিস ব্ল্যাকবার্ন, ইবিএফ নেদারল্যান্ডস শাখার সভাপতি ও প্রবাসী সংগঠন বাংলাদেশ সাপোর্ট গ্রুপের চেয়ারম্যান বিকাশ চৌধুরী বড়ুয়া প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার, সাংস্কৃতিক সম্পাদক নাসির উদ্দিন হায়দার, ক্রীড়া সম্পাদক এম সরওয়ারুল আলম সোহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম শামীম, কার্যকরী সদস্য আইয়ুব আলী, মঞ্জুরুল আলম মঞ্জু প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image