• ঢাকা
  • মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নৌবাহিনীকে দেশের প্রয়োজনে প্রস্তুত থাকতে হবে: প্রধানমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:৩৪ পিএম
নৌবাহিনীকে দেশের প্রয়োজন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ডেস্ক রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনায় বলিয়ান হয়ে দেশ গঠনে নিরলসভাবে কাজ করতে নৌবাহিনীর নবীন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন । সোমবার (২০ ডিসেম্বর) সকালে চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে নৌবাহিনীর নবীন কর্মকর্তাদের রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালী যোগ দিয়ে প্রধামন্ত্রী এ নির্দেশনা দেন ।

শেখ হাসিনা বলেন, আধুনিক সমরাস্ত্র সংযোজনের পাশাপাশি অত্যাধুনিক প্রশিক্ষণের মাধ্যমে নৌবাহিনীকে একটি কার্যকর ও শক্তিশালী বাহিনীতে পরিনত করা হবে।

বাংলাদেশের জলসীমায় যেকোনো আগ্রাসন মোকাবেলা করে জাতীয় সম্পদ রক্ষায় বাংলাদেশ নৌবাহিনীকে সবসময় প্রস্তুত থাকতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে নৌবাহিনীর নবীন কর্মকর্তাদের কুচকাওয়াজ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালী যোগ দিয়ে প্রধামন্ত্রী এ নির্দেশনা দেন ।

তিনি বলেন, আধুনিক সমরাস্ত্র সংযোজনের পাশাপাশি অত্যাধুনিক প্রশিক্ষণের মাধ্যমে নৌবাহিনীকে একটি কার্যকর ও শক্তিশালী বাহিনীতে পরিনত করা হবে।

কুজকাওয়াজে বাংলাদেশ নৌবাহিনীর অ্যাক্টিং সাব-লেফটেন্যান্ট শ্রেষ্ঠ ফলাফল অর্জনকারী হিসেবে ‘বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন স্বর্ণপদক’ লাভ করেন। এসময় কমিশন প্রাপ্ত নবীন কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জলসীমায় যেকোনো আগ্রাসন মোকাবেলা করে জাতীয় সম্পদ রক্ষায় বাংলাদেশ নৌবাহিনীকে সবসময় প্রস্তুত থাকতে হবে ।

প্রধানমন্ত্রী বলেন, , "আধুনিক সমরাস্ত্র সংযোজনের পাশাপাশি অত্যাধুনিক প্রশিক্ষণের মাধ্যমে নৌবাহিনীর সদস্যদের আরো দক্ষ করে গড়ে তোলা ছাড়াও এ বাহিনীকে একটি কার্যকর ও শক্তিশালী ত্রিমাত্রিক বাহিনীতে রূপান্তর করা হবে।

তিনি বলেন, ‘সততা, সঠিক নেতৃত্ব ও আত্মত্যাগের মন্ত্রে বলীয়ান হয়ে সেনা ও বিমানবাহিনীর সদস্যদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দেশের প্রয়োজনে তোমাদের সদা প্রস্তুত থাকতে হবে। আমি আশা করবো, তোমাদের দেশপ্রেম, শৃঙ্খলাবোধ ও কর্তব্যনিষ্ঠা তোমাদের অধস্তনদেরও একইভাবে দেশের প্রয়োজনে আত্মনিবেদনে অনুপ্রাণিত করবে।’

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আজ তোমাদের চমৎকার কুচকাওয়াজ উপভোগ করতে পেরে আমি অত্যন্ত মুগ্ধ। করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশ নেভাল একাডেমিতে চলমান প্রশিক্ষণ কার্যক্রমে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় তোমরা তোমাদের অদম্য আগ্রহ, দৃঢ় মনোবল ও সাহসী মানসিকতার পরিচয় দিয়েছো। আমি আশা করি, চাকরি বা ব্যক্তিগত জীবনের যেকোনো সংকটে তোমরা এ ধরনের সুবিবেচনা ও নেতৃত্ব সুলভ গুণাবলীর পরিচয় দেবে।’

তিনি বলেন, ‌‘প্রশিক্ষণ শেষে আজ তোমরা ৪৪ জন প্রশিক্ষণার্থী বাংলাদেশ নৌবাহিনীর কমিশন্ড অফিসার হিসেবে কর্মজীবনে প্রবেশ করতে যাচ্ছো। কর্মজীবনে মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান হয়ে দেশমাতৃকার সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষার্থে তোমরা নিরলসভাবে কাজ করে যাবে বলে আমার বিশ্বাস। তোমাদের মনে রাখতে হবে, যে কঠোর প্রশিক্ষণ তোমরা শেষ করলে তা তোমাদের উৎকর্ষ অর্জনের সূচনা মাত্র।’

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ নৌবাহিনী আজ শুধু দেশেই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও অত্যন্ত সুশৃঙ্খল, দক্ষ ও পেশাদার বাহিনী হিসেবে মর্যাদা লাভ করেছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনসহ সব ক্ষেত্রে তাদের আত্মত্যাগ ও কর্তব্যনিষ্ঠা বাংলাদেশের জন্য বয়ে এনেছে বিরল সম্মান ও মর্যাদা, যা বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিও অত্যন্ত উজ্জ্বল করেছে।’

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image