• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি করেছে চীন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:৩১ এএম
যুক্তরাষ্ট্রকে  চীনের কঠোর হুঁশিয়ারি
যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্ক: বেপরোয়া পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা প্রতিশোধ নেওয়া হবে বলে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি করে দিয়েছে চীন। সম্প্রতি যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনের নাগরিক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব নিষেধাজ্ঞা তুলে নিতেও ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন শুক্রবার আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে এই পদক্ষেপকে ‘স্বেচ্ছাচারী’ বলে আখ্যায়িত করেন ।

তিনি বলেন, এ সংক্রান্ত ভুল সিদ্ধান্ত তুলে নিতে এবং চীনের অভ্যন্তরীণ বিষয় ও স্বার্থে হস্তক্ষেপ না করতে মার্কিন প্রশাসনের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি। যুক্তরাষ্ট্র যদি বেপরোয়া আচরণ করে, তবে চীনও পাল্টা কার্যকর পদক্ষেপ নেবে।

যুক্তরাষ্ট্র এমন এক সময় এসব নিষেধাজ্ঞা আরোপ করেছে, যখন সমানতালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনও চলছে। বাইডেন বলেন, তার এ পদক্ষেপে বিশ্বজুড়ে গণতন্ত্র জোরদার হবে ও যুক্তরাষ্ট্রের গণতন্ত্রপন্থী আইনেরও সমর্থন বাড়বে।

সোমবার (১৩ ডিসেম্বর) ওয়াং বলেন, জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থ রক্ষায় চীন অবিচল রয়েছে। স্বায়ত্তশাসিত জিনজিয়াংয়ে উইঘুর মুসলমানদের ওপর চীনের নিপীড়নমূলক আচরণেরও সাফাই গেয়েছেন তিনি।

চীনা মুখপাত্র জানান, ধর্মীয় উগ্রপন্থা, বিচ্ছিন্নতাবাদ, সন্ত্রাসবাদ ও সহিংসতা রোধে চীন দৃঢ়প্রতিজ্ঞ। যুক্তরাষ্ট্রের বিকৃত পদক্ষেপে জিনজিয়াংয়ের উন্নয়নের সার্বিক গঠন ও চীনের অগ্রগতি ধ্বংস করে দিতে পারবে না। এতে বেইজিংয়ের ঐতিহাসিক উন্নয়নের ধারাও ব্যাহত হবে না বলে তিনি দাবি করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image