• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ঘিরে নাশকতার শঙ্কা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৮ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:১৩ পিএম
জাপোরিঝিয়া, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র

নিউজ ডেস্ক:  রাশিয়া নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ঘিরে বেড়েই চলেছে নাশকতার শঙ্কা।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন জানায়, রোববার ( মে) নিউক্লিয়ার প্ল্যান্টের আশপাশে শোনা যায় গোলাগুলির আওয়াজ। আগ্রাসনের অভিযোগ তুলে একে অপরের দিকে আঙ্গুল তুলছে রাশিয়া-ইউক্রেন। রুশ প্রশাসনের নির্দেশে অঞ্চলটি থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়ার প্রক্রিয়া চলছে এখনও, আর এতেই বাড়ছে উদ্বেগ।

জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র ঘিরে সৃষ্ট আতঙ্কে এরই মধ্যে সরিয়ে নেয়া হয়েছে বেশ কিছু স্থানীয় বাসিন্দাদের। এর পরই এলাকা ছেড়ে সরে পড়ার হিড়িক লাগে।  ইউক্রেনের সেনাবাহিনীর দাবি, জাপোরিঝিয়া থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে এসব গাড়িতে।

জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কাছের শহর এনারহোদারসহ মোট ১৮টি বসতি থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশনা দিয়েছে রুশ প্রশাসন। কারণ হিসেবে বলা হয়েছে, গত কয়েকদিন ধরে, প্ল্যান্টের কাছাকাছি বেসামরিক এলাকাগুলোতে হামলা বাড়িয়েছে কিয়েভ। আর এই শহরেই পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থাকায় তৈরি হচ্ছে নতুন শঙ্কা।

কিয়েভের দাবি, বাসিন্দাদের সরিয়ে পরমাণু বিপর্যযের পটভূমি তৈরি করছে মস্কো। সেই সাথে, বাসিন্দাদের মাঝে যারা রুশ নাগরিকত্ব গ্রহণ করছে, কেবল তাদেরই নেয়া হচ্ছে আজভ সাগর সংলগ্ন বেরদিয়ানস্ক প্রাইমোরস্কে।

 

গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান শুরুর পরই জাপোরিঝিয়ার নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। নিয়মিত বিরতিতেই হামলা হয়েছে অঞ্চলটিতে। যার জন্য একে অপরকে দোষারোপ করে আসছে রাশিয়া-ইউক্রেন।

ঢাকানিউজ২৪.কম / এস

আরো পড়ুন

banner image
banner image