• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঠাকুরগাঁওয়ে গন্ধগোকুলকে বন বিভাগে অবমুক্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৭ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০৯ পিএম
ঠাকুরগাঁওয়ে
গন্ধগোকুলকে বন বিভাগে অবমুক্ত

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও সদর উপজেলায় একটি অসুস্থ গন্ধগোকুলকে উদ্ধার করে বাড়িতে আশ্রয় দিয়েছিল যুবক। পরে বন বিভাগের সহায়তায় প্রাণীটিকে বনে অবমুক্ত করা হয়েছে। অবমুক্তের আগে সোমবার (৬ ফেব্রুয়ারি)  ঠাকুরগাঁও পৌর শহরের ডিসি বস্তির বাসিন্দা মো. শুভ গন্ধগোকুলকে বন বিভাগের কাছে হস্তান্তর করেন।

শুভ বলেন, ‘রবিবার কিছু লোক ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নে একটি গন্ধগোকুল আটকে রাখতে দেখি। এগিয়ে গিয়ে দেখি এটি অসুস্থ। পরে আমি প্রাণীটি বাসায় নিয়ে আসি। বাসায় এনে এটিকে কিছু খাবার দেই। কিন্তু কিছুই খায়নি।

তিনি বলেন, ‘পরে গন্ধগোকুলটির ছবি তুলে আমি বনবিভাগে যাই। সেখানে বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা সফিউল আলম মন্ডলকে দেখাই। ছবি দেখে তিনি আমাকে জানান, এটি গন্ধগোকুল। এটি সাধারণত কোলাহলমুক্ত পরিবেশে ঘুরে বেড়ায় তাই দ্রুত এটিকে বনে ছেড়ে দেওয়া প্রয়োজন। পরে প্রাণীটি ঠাকুরগাঁও বন বিভাগের কাছে হস্তান্তর করি।

ঠাকুরগাঁও বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা সফিউল আলম মন্ডল বলেন, ‘এটি একটি গন্ধগোকুল। এটি মাঝারি আকারের স্তন্যপায়ী, নিশাচর প্রাণী। গাছ, বন-জঙ্গল কমে যাওয়ায় এদের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়াসহ বিভিন্ন স্থানে এ প্রাণীটির বাস। এরা মূলত কীটপতঙ্গ, শামুক, ডিম-বাচ্চা, পাখি, ছোট প্রাণী, তাল-খেজুরের রস খেয়ে থাকলেও খাদ্যের অভাবে মুরগি, কবুতর ও ফল খায়। ফল ও ফসলের ক্ষতিকর পোকামাকড় খেয়ে কৃষকের উপকারও করে থাকে এরা।
ঠাকুরগাঁও বনবিভাগ কার্যালয়ের পাশে একটি বনে প্রাণীটি অবমুক্ত করা হয়েছে বলেও জানান তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image