• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

 দূষিত বাতাসের শীর্ষে আজও ঢাকা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০৯ পিএম
শীর্ষে আজও ঢাকা
 দূষিত বাতাস

নিউজ ডেস্ক : বাতাসের মান বেশি অস্বাস্থ্যকর হওয়ায় এর স্কোরও আজ সর্বোচ্চ। দূষিত বাতাসের শহরের তালিকায় রোববারও (২২ জানুয়ারি) শীর্ষে আছে রাজধানী ঢাকা। 

প্রতিদিনের মতো সকাল ৮টার দিকে বায়ুমান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তালিকা প্রকাশ করেছে। এতে দেখা যায়, একিউআই ঢাকার স্কোর ৩১৬, যা স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত।

দূষিত শহরের তালিকায় ঢাকার পরই আছে উজবেকিস্তানের তাসখন্দ, যার স্কোর ২৬৮। অর্থাৎ প্রথম ও দ্বিতীয়ের মধ্যে ফারাকটা বিশাল।

তাসখন্দের পরপর আছে চীনের সেনইয়াং শহর (২৫৪), ভিয়েতনামের হ্যানয় (২৪১), চীনের চেংডু (২১৩), কিরগিজস্তানের রাজধানী বিশকেক (২০৮) ও ভারতের কলকাতা (২০১)।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান দূষিত বাতাসের শহরের একিউআই তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

ঢাকার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আহমদ কামরুজ্জামান মজুমদারের মতে, বায়ুদূষণের মাত্রা একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; ২০০ ছাড়ালে বলা হয় মারাত্মক অস্বাস্থ্যকর; ৩০০ হলে দুর্যোগপূর্ণ ও স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচনা করা হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image