• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতে সুদৃশ্য, ব্যায়বহুল, সর্বাধুনিক পার্লামেন্ট ভবন উদ্বোধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৫০ এএম
তৃণমূল কংগ্রেস,আম আদমি পার্টিসহ ১৯ বিরোধী দল
ভারতে পার্লামেন্ট ভবন উদ্বোধন

নিউজ ডেস্ক:  বিরোধীদের আন্দোলন এবং বয়কট উপেক্ষা করেই ভারতের নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পূজা ও হোম-যজ্ঞের মাধ্যমে এ ভবনের উদ্বোধন করেন তিনি। তবে উদ্বোধনের পরও দেশটিতে এ নিয়ে বিতর্ক চলছে। নতুন পার্লামেন্ট ভবনকে কফিনের সঙ্গে তুলনা করেছেন বিরোধী দল আরজেডি।

অন্যদিকে অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে বয়কটের ডাক দিয়েছে কংগ্রেস, বাম, তৃণমূল কংগ্রেস,আম আদমি পার্টিসহ ১৯ বিরোধী দল।

উদ্বোধনী অনুষ্ঠানে মোদি বলেন, নতুন সংসদের প্রয়োজন ছিল। আগামীতে সংসদের সংখ্যা বাড়বে। সেটাও খেয়াল রাখতে হবে আমাদের। এজন্য এখনই সংসদ তৈরি করতে হবে আমাদের।

বর্তমান পার্লমেন্ট ভবনের পাশেই নতুন পার্লমেন্ট ভবনটি তৈরি করা হয়েছে। নতুন ভবনের লোকসভায় ৮৮৮ জন এবং রাজ্যসভায় ৩০০ জন সংসদ সদস্য আসন গ্রহণ করতে পারবেন। ২০২০ সালের ১০ ডিসেম্বর নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৬৪ হাজার ৫০০ বর্গমিটার এলাকাজুড়ে তৈরি হওয়া ভারতের নতুন সংসদ ভবনটি চারটি তল বিশিষ্ট।

নতুন এই পার্লমেন্ট ভবন নির্মাণে খরচ হয়েছে ১২৫০ কোটি রুপি। এটি নির্মাণে ব্যবহৃত হয়েছে ২৬ হাজার ৪৫ মেট্রিকটন স্টিল, ৬৩ হাজার ৮০৭ মেট্রিকটন সিমেন্ট। ভবিষ্যতে প্রাকৃতির বিপর্যয়ের কথা চিন্তা করে নয়া সংসদ ভবনে ভূমিকম্প প্রতিরোধে বিশেষ ব্যবস্থা করা হয়েছে। নয়া পার্লমেন্ট ভবন নির্মাণের জন্য নাগপুর থেকে আনা হয়েছে সেগুন কাঠ, রাজস্থান থেকে আনা হয়েছে বেলেপাথর।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image