• ঢাকা
  • শনিবার, ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিশ্বব্যাংকের প্রস্তাব প্রত্যাখ্যান করায় সরকারকে অভিনন্দন: ঐক্য ন্যাপ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৪ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:২১ এএম;
বিশ্বব্যাংকের প্রস্তাব প্রত্যাখ্যান করায় সরকারকে অভিনন্দন
ঐক্য ন্যাপ

নিউজ ডেস্ক:   ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক এক বিবৃতিতে বলেন, ‘ মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে পালিয়ে আসা বাংলাদেশে আশ্রয়গ্রহনকারী রোহিঙ্গাদের রিফিউজি হিসেবে বাংলাদেশের মূলস্রোতে একীভূত করতে বিশ্বব্যাংক যে দীর্ঘমেয়াদি কর্মসূচির প্রস্তাব দিয়েছে তা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুন্ন করার নবতর উদ্যোগ বিধায় অগ্রহণযোগ্য ও নিন্দনীয়। বাংলাদেশ সরকার বিশ্বব্যাংকের প্রস্তাব প্রত্যাখ্যান করায় বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানাচ্ছি।

জাতিসংঘের হিসাবে ৭ লক্ষ, বাংলাদেশ সরকারের হিসাবে ১১ লাখ, বেসরকারি হিসাবে ২০ লাখ, মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচারে বাস্তুচ্যুত হয়ে বিভিন্ন সময়ে প্রাণভয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মানবিক কারণে বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল। মিয়ানমার গত কয়েক বছর ব্যাপী বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফেরত নেবার আস্বস দিয়েছিল বলে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এহেন বক্তব্য যে সারবত্তাহীন তা প্রমাণিত হয়েছে। এবং আন্তর্জাতিকভাবে মিয়ানমারের ওপর মন্ত্রণালয়ের গাফিলতির প্রশ্ন প্রকট হয়ে উঠেছে।

বিশ্বব্যাংকের দীর্ঘমেয়াদী প্রস্তাব অনুযায়ী রোহিঙ্গাদের বাংলাদেশের নাগরিকদের সমতুল্য সকল অধিকার প্রদানের জন্য যে সুপারিশ করা হয়েছে তা বাংলাদেশ রাষ্ট্রের সার্বভৌমত্বের প্রতি হুমকিস্বরূপ। সমগ্র রাজনৈতিক-সামাজিক-জাতীয় শক্তিসমূহের বিশ্বব্যাংকের এহেন অন্যায়, অযৌক্তিক, অনাকাক্সিক্ষত প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদে ঐক্যবদ্ধ ও সোচ্চার হবার আহবান জানাচ্ছি। ’

 

ঢাকানিউজ২৪.কম /

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image