• ঢাকা
  • রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভয়াবহ দুর্যোগের আভাস দিল জাতিসংঘ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:০০ এএম
ভয়াবহ দুর্যোগের আভাস দিল জাতিসংঘ
ভয়াবহ দুর্যোগের আভাস

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে জলবায়ু পরিবর্তনের সঙ্গে প্রতি বছর প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতিসহ প্রাণহানিও ঘটছে। আরও শঙ্কার কথা জানাল জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি প্রশমন বিষয়ক দফতর।

সংস্থাটি বলছে, চলতি দশকেই প্রতিবছর বিশ্ব ৫৬০টিরও বেশি দুর্যোগের মুখোমুখি হবে বলে জানিয়েছে জাতিসংঘ। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে সংস্থাটি। চলমান জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকানো না গেলে সংকট আরও প্রকট আকার ধারণ করবে বলেও প্রতিবেদনে সতর্ক করা হয়।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, যে হারে জলবায়ু পরিবর্তন হচ্ছে তার বিরূপ প্রভাব ঠেকানো না গেলে বিশ্ব এ দশকেই প্রতি বছরে ৫৬০টির বেশি ভয়াবহ দুর্যোগে পড়বে। যা গড়ে প্রতিদিন দুটি।

জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি প্রশমন বিষয়ক দফতরের প্রতিবেদনে বলা হয়, সবশেষ গত দুই দশকে প্রতিবছর ৩৫০ থেকে ৫০০টি দুর্যোগের শিকার হয়েছে বিশ্ববাসী। আগের তিন দশকের গড় দুর্যোগের তুলনায় যা পাঁচ গুণের বেশি। আর এ দুর্যোগগুলো বেশিরভাগই আঘাত হেনেছে নিম্ন আয়ের দেশগুলোতে।

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়নের কারণে বর্তমানে ভয়াবহ বন্যা, খড়াসহ নানা রকম দুর্যোগের মুখোমুখি হচ্ছে বিশ্ব।  

এদিকে দুর্যোগের ঝুঁকি নিয়ে উদাসীনতার কারণে মানুষ নিজেই নিজেদের ধ্বংস ডেকে আনছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের উপমহাসচিব আমিনা মোহাম্মদ। গেল দশকে বিশ্বজুড়ে দুর্যোগ প্রতিরোধে ১৭ হাজার কোটি ডলার ব্যয় হয়েছে বলেও উল্লেখ করা হয় জাতিসংঘের প্রতিবেদনে।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image