• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বহুবিবাহের বর্তমান আইনি প্রক্রিয়ায় হাইকোর্টের রুল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:০৮ পিএম
বহুবিবাহের আইনি প্রক্রিয়ার হাইকোর্টের রুল
হাইকোর্ট

ডেস্ক রিপোর্টার: স্ত্রীর সম অধিকার নিশ্চিত না করে বহুবিবাহের বর্তমান আইনি প্রক্রিয়া সংবিধানের সাথে সাংঘর্ষিক কেন ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে হাইকোর্টে রুল জারি করা হয়েছে।

একই সঙ্গে বহুবিবাহ নিয়ে কেন নীতিমালা তৈরির নির্দেশনা দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে। বুধবার আইনজীবী ইসরাত হাসানের আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিমের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল। আইন মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী ইসরাত হাসান জানান, অনেক সময় স্ত্রীর অধিকার নিশ্চিত না করেই একাধিক বিবাহের ঘটনা ঘটছে। যেটি সংবিধানের স্পিরিটের সাথে সাংঘর্ষিক। মুসলিম পারিবারিক আইনের বিষয়ে পারিবারিক আদালত উপযুক্ত কর্তৃপক্ষ, কিন্তু এখানে বহুবিবাহের মতো গুরুত্বপূর্ণ ইস্যু কেবল সালিশি কাউন্সিলের হাতে দেওয়া হয়েছে, যা নারীর মৌলিক অধিকারের পরিপন্থী।

রিট আবেদনে বলা হয়েছে, ইসলাম ধর্মে এক স্ত্রী থাকাবস্থায় পুরুষের একাধিক বিয়ের বিধান রয়েছে। একসঙ্গে চারজন পর্যন্ত স্ত্রী রাখার অনুমতি থাকলেও পবিত্র কুরআনে সকল স্ত্রীর সমান অধিকার নিশ্চিতের জন্য জোর তাগিদ দেয়া হয়েছে। কিন্তু ১৯৬১ মুসলিম পারিবারিক আইনের ৬ ধারায় বহু বিবাহের যে বিধান করা হয়েছিল তাতে সকল স্ত্রীর সমান অধিকার নিশ্চিতের বিষয়টি উপেক্ষিত। যদিও স্বামীর বহুবিবাহের ফলে বর্তমান স্ত্রীর ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি, তথাপি সালিশি কাউন্সিলকে অনুমতি দেওয়ার সর্বময় ক্ষমতা দেওয়া হয়েছে যা বর্তমান স্ত্রীর সাংবিধানিক অধিকারকে ক্ষুণ্ন করে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image