• ঢাকা
  • মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

তেঁতুলিয়ায় সপ্তাহ ধরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:৩৯ এএম
উঠোনে খড়-কুটো জ্বালিয়ে আগুন পোহাচ্ছেন

নিউজ ডেস্ক:   তেঁতুলিয়ায় এক সপ্তাহ ধরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ । পৌষের তীব্র শীতে বিপাকে পড়েছেন নিম্নআয়ের খেটে খাওয়া মানুষ । তেঁতুলিয়ার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল ৯টায় ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ।

উপজেলার বিভিন্ন স্থান ঘুরে ও খবর নিয়ে জানা যায়, সকালে কুয়াশা না থাকলেও বরফের মতো ঠান্ডা অনুভূত হচ্ছে। দিনের বেলায় সূর্যের দেখা মিললেও তেমন তেজ থাকছে না। বিকাল হলেই উত্তর কোণ থেকেই বয়ে আসে হিমেল হাওয়া । এ হিমেল হাওয়ায় বাড়তে থাকে শীতের মাত্রা ।

প্রান্তিক মানুষগুলো শীত নিবারণে বাড়ির উঠোনে খড়-কুটো জ্বালিয়ে আগুন পোহাচ্ছেন। শীতের দাপটে নিম্নবিত্ত ও দিনমজুরদের কাজে যেতে সমস্যা হচ্ছে। তবে জীবিকা ও পরিবারের কথা চিন্তা করে বাধ্য হয়েই কনকনে শীতের মধ্যেই কাজে যেতে দেখা যায় । বোরো ধান, গম, ভুট্টাখেত ও চা-বাগানগুলোতে শীতে কাজ করতে হিমশিম খেতে হচ্ছে শ্রমিকদের । শীত নিবারণে শহরের হাটবাজারের ফুটপাতের কাপড়ের দোকানগুলোতে ক্রেতাদের ভিড় দেখা গেছে ।

এসব ক্রেতার মধ্যে কেউ নিম্নবিত্ত, কেউ শ্রমিক আবার কোনো বিত্তশালীরাও কিনে নিচ্ছেন আধা পুরোনো শীতের কাপড় । সোমবার বিকালে ফুটপাতে দোকান থেকে শীতের কাপড় কেনার সময় কথা হয় আয়েশা খাতুন, জমিলা ও আসমা খাতুনের সঙ্গে । তারা জানান, শীতের কাপড় কেনার জন্য পছন্দ হয়েছে, তবে এখানেও দাম বেশি । এদিকে শীতের মধ্যে বেড়েছে ঠান্ডাজনিত রোগ । হাসপাতাল, ক্লিনিকগুলোতে জ্বর-সর্দি, কাশি, অ্যাজমা, সাইনোসাইটিসসহ বিভিন্ন রোগীর ভিড় লক্ষ করা গেছে । শীতে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা থাকায় চিকিত্সকরা রোগীদের স্বাস্হ্যবিধি মানার পরামর্শ দিচ্ছেন ।

উপজেলা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, পৌষ মাসের গত এক সপ্তাহ ধরেই তীব্র শীত দেখা যাচ্ছে । সঙ্গে মৃদু শৈত্যপ্রবাহ বইছে । ২০ ডিসেম্বর থেকে ৮-এর ঘরে তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে । সোমবার সকাল ৯টায় ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে । ক্রমে শীতের তীব্রতা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, দেশের অন্যান্য জায়গার তুলনায় এ অঞ্চলে শীতের তীব্রতা অনেক বেশি । তাই সরকারিভাবে শীতবস্ত্র বিতরণের কার্যক্রম অব্যাহত রয়েছে । শীত মোকাবিলায় সবধরনের প্রস্তুতি রয়েছে ।

ঢাকানিউজ২৪.কম /

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image