• ঢাকা
  • সোমবার, ৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৫ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নাটোরের ‘বাদশা’ আসছে কুরবানীর হাট কাঁপাতে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৯ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১৯ পিএম
‘বাদশা’ আসছে কুরবানীর হাটে
কুরবানীর গরু

নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়ার ‘বাদশা’ আসছে কুরবানীর হাট কাঁপাতে। যার ওজন ৩৯ মণ। ফ্রিজিয়ান জাতের এ গরুকে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে লালন পালন করে কোরবানীর উপযুক্ত করে তোলা হয়েছে। বাদশা নামের গরুটির দাম হাঁকা হয়েছে সাড়ে ১০ লাখ টাকা। সিংড়া উপজেলার এখন পর্যন্ত সবচেয়ে বড় গরু এটি। ইতোমধ্যে এই গরুটি এলাকায় বেশ সাড়া ফেলেছে।

সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়নের আগপাড়া গ্রামের মো. মসলেম শেখ ফ্রিজিয়ান জাতের গরু লালন পালন করে নাম দিয়েছেন বাদশা। ইতোমধ্যে চট্টগ্রামের এক ব্যবসায়ী ৯ লাখ টাকা দাম বলেছে। তবে সাড়ে ১০ লাখ টাকা হলে বিক্রি করবেন খামারী।

মসলেম শেখ জানান, আড়াই বছর আগে কেনা ফ্রিজিয়ান জাতের এই গরুটিকে দেশীয় পদ্ধতিতে লালন পালন করেছেন। নিয়মিত খাবার ও পরিচর্যা করার ফলে দিনে দিনে এই গরুটির ওজন বেড়ে ৩৯ মণ হয়েছে। কোনো ধরনের ক্ষতিকর ট্যাবলেট ও ইনজেকশন ছাড়াই সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে খড়, তাজা ঘাস, খৈল ও ভুষি খাবারের মাধ্যমে লালন পালন করা হয়। পাশাপাশি নিয়মিত গোসল করানো, পরিষ্কার ঘরে রাখা ও রুটিন অনুযায়ী ভ্যাকসিন দেয়াসহ প্রতিনিয়ত চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা কে এম ইখতেখারুল ইসলাম বলেন, উপজেলার সকল খামারে পরামর্শ ও প্রয়োজনীয় ওষুধ দিয়ে সহযোগিতা করা হয়। এ বছর গরুর দাম ভালো বলে খামারীরা লাভবান হবেন বলে আমরা আশাবাদী।

ঢাকানিউজ২৪.কম / মো. আবু জাফর সিদ্দিকী/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image