• ঢাকা
  • মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যুক্তরাজ্যের নাগরিকদেরকে আফগানিস্তান ছাড়ার পরামর্শ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৭ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৭:৩৩ পিএম;
নিরাপত্তার তাগিদে যুক্তরাজ্য তার নাগরিক
আফগানিস্তানে যুদ্ধ পরিস্থিতি ভয়ংকর

নিউজ ডেস্ক:    যুক্তরাজ্যের নাগরিকদেরকে দ্রুত আফগানিস্তান ছাড়ার পরামর্শ দিয়েছে দেশটির সরকার। আফগানিস্তানে যুদ্ধ পরিস্থিতি ভয়ংকর হওয়ায় নিরাপত্তার তাগিদে যুক্তরাজ্য তার নাগরিকদের এই আহ্বান জানিয়েছে। পররাষ্ট্র, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিসের ওয়েব সাইটে শুক্রবার এই নির্দেশনা দেয়া হয়। খবর এনডিটিভির।

ওয়েব সাইটে বলা হয়, সব ব্রিটিশ নাগরিককে এখনই আফগানিস্তান থেকে চলে যাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। আপনি যদি এখনো আফগানিস্তানে থাকেন, কাল বিলম্ব না করে বেরিয়ে পড়ুন। আফগানিস্তানে নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়েছে। পরিস্থিতি প্রতি মুহূর্তে খারাপের দিকে যাচ্ছে ।

পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়, নাগরিকরা যেন জরুরি উদ্বাসনের অপেক্ষায় না থাকে। কারণ সব নাগরিককে জরুরি ভিত্তিতে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার সরকারি সুযোগ খুবই কম। তাই তাদের উচিত হবে নিজ নিজ উদ্যোগে নিরাপদে যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে নিরাপদে সরে পড়া।

আফগানিস্তান থেকে মিার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা আসার পর দেশটিতে তালেবান পূর্ণোদ্যমে হামলা চালাতে শুরু করেছে। এর মধ্যে বেশ কিছু এলাকায় নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি জানিয়েছে তারা। প্রতিদিন আরো নতুন নতুন হামলা চালাবে বলেও জানিয়ে দিয়েছে।

 ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়েছে, সন্ত্রাসীরা আফগানিস্তানে হামলা চালানোর চেষ্টা করছে। হামলার পরিসর ও পদ্ধতি আগের চেয়ে ব্যাপক মাত্রায় হচ্ছে।

তালেবান এখন আফগানিস্তানের গ্রামাঞ্চলের বিস্তীর্ণ এলাকা নিয়ন্ত্রণ করছে। ইরান সীমান্তের কাছে হেরাতসহ বেশ কয়েকটি শহরে এবং দক্ষিণে লস্করগাহ এবং কান্দাহারসহ অনেক জায়গায় সরকারি বাহিনীর মোকাবেলা করছে।

মে মাসে আক্রমণ শুরু করে শুক্রবার তারা একটি প্রাদেশিক রাজধানী দখল করে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image