• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহত ৪৫ হাজার ছাড়াল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৯ পিএম
নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়াল
ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্ক-সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পে এপর্যন্ত ৪৫ হাজার ৪৭২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

শুধু তুরস্কেই নিহত হয়েছে ৩৯ হাজার ৬৭২ জন। আর সিরিয়া সরকার ও দেশটিতে জাতিসংঘের দফদরের দেওয়া তথ্য অনুযায়ী, সিরিয়ায় মৃত মানুষের সংখ্যা ৫ হাজার ৮০০।

তুরস্কের হাতায় এলাকায় উদ্ধারকর্মীরা ভূমিকম্পের ১২ দিন পর ৪৫ বছর বয়সী এক ব্যক্তিকে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করেছেন।

তুরস্কে এখন তীব্র ঠান্ডা, মাঝে মাঝে চলছে শৈতপ্রবাহও। তার মধ্যেই চলছে উদ্ধারকাজ। গত কয়েক দিনে জীবিত অবস্থায় উদ্ধার হওয়া মানুষদের সংখ্যা হাতেগোনা। বৃহস্পতিবার এবং শুক্রবার মিলিয়ে মোট তিনজনকে উদ্ধার করা হয়েছে, যার মধ্যে এক ১৪ বছর বয়সী কিশোরও রয়েছে। তবে এখনো হাল ছাড়তে রাজি নন উদ্ধারকাজে থাকা উদ্ধারকারীরা।

গত ৯ ফেব্রুয়ারির পর থেকে এখন পর্যন্ত ত্রাণ সামগ্রী নিয়ে ১৭৮টি ট্রাক তুরস্ক থেকে সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়েছে।এছাড়াও, তুরস্কে আশ্রয় নেয়া সিরীয়দের মধ্যে ভূমিকম্পে নিহত ১ হাজার ৫২২ জনকে দাফনের জন্য নিজ দেশে পাঠানো হয়েছে।

ভয়াবহ এই ভূমিকম্পে দুই দেশের ৪০ হাজারের বেশি ভবন ধসে পড়েছে। বিভিন্ন দেশের উদ্ধারকর্মীসহ বর্তমানে আড়াই লাখের বেশি কর্মী মাঠে কাজ করছে। 

ধ্বংসস্তূপের নিচ থেকে এখনো জীবিত প্রাণ খুঁজে পাচ্ছেন উদ্ধারকর্মীরা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image