• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আজ দিবাগত রাতে পালিত হবে শবেবরাত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৭ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১০ এএম
এ রাত বাংলাদেশের মানুষের কাছে উদযাপনেরও
রাতে পালিত হবে শবেবরাত

নিউজ ডেস্ক:  পবিত্র শবেবরাত বা লাইলাতুল বরাত মঙ্গলবার দিবাগত রাতে পালিত হবে। ফার্সি শব্দগুচ্ছ ‘শবেবরাতে’র অর্থ ভাগ্যরজনি। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস, শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে পরবর্তী বছরের ভাগ্য নির্ধারিত হয়। তাই এ রাতকে মহিমান্বিত ভাগ্যরজনি হিসেবে পালন করে মুসলিম উম্মাহ। এ রাত বাংলাদেশের মানুষের কাছে উদযাপনেরও।

অনেকের বিশ্বাস, এ রাতে রয়েছে পাপ মোচনের সুযোগ। নির্ধারিত হয় পরবর্তী বছরের হায়াত, রিজিক, আমল। তাই ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তিলাওয়াতের মাধ্যমে শবেবরাতের রাত অতিবাহিত করেন অনেকেই; করেন মৃত স্বজনদের কবর জিয়ারত।

শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি বাণীতে বলেন, ‘মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়। শবেবরাতের এই পবিত্র রজনিতে আমরা সর্বশক্তিমান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ ও মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা জানাই। সৌভাগ্যমণ্ডিত পবিত্র শবেবরাতের পূর্ণ ফজিলত আমাদের ওপর বর্ষিত হোক।’

তরুণ-যুবারা রাতভর ঘুরে ঘুরে বিভিন্ন মসজিদে নামাজ আদায় করেন। শবেবরাত উপলক্ষে আজ বাদ মাগরিব বায়তুল মোকাররমসহ প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও দোয়া হবে। শবেবরাত উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি। সেদিন সংবাদপত্র প্রকাশিত হবে না।

শবেবরাতের পবিত্রতা রক্ষায় বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image