• ঢাকা
  • সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

খাল উদ্ধার করে সাজালেই বিদেশ নয়, ঢাকায় আসবে সবাই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:০২ পিএম
খাল উদ্ধার করে সাজালেই ঢাকায় আসবে সবাই
উত্তরের মেয়র আতিকুল ইসলাম

ডেস্ক রিপোর্টার: উত্তরের মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন, বিভিন্ন খালের ৪২টি পয়েন্ট দখলমুক্ত করে পানি প্রবাহ নিশ্চিত করা হবে। রাজধানীর মোহাম্মদপুর রামচন্দ্রপুর খাল উদ্ধারের তৃতীয় দিনের অভিযানেও গুঁড়িয়ে দেওয়া হয় অবৈধ স্থাপনা।

আর স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ৫৩টি খাল যদি উদ্ধার করা যায়, আর যদি সাজানো যায় তাহলে বিদেশে না গিয়ে ঢাকায় আসবে সবাই। কোনো অবস্থাতেই অবৈধ স্থাপনা অবৈধ দখলকে বরদাশত করা হবে না।        
 
২০০৩ সাল থেকে দখল শুরু হয় মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল। সবশেষ খাল ভরাট করে গড়ে তোলা হয় ট্রাকস্ট্যান্ড, বাজার ও বস্তিসহ নানা স্থাপনা।

সবশেষ ২০১৭ সালে দুই মাস ধরে তৎকালীন স্থানীয় কাউন্সিলর রাজীব রামচন্দ্রপুর খাল ভরাট করে সেখানে ট্রাকস্ট্যান্ড নির্মাণ করেন। বসানো হয় বাজার, রিকশা স্ট্যান্ডসহ বহুতল শ' খানেক স্থাপনা।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) তৃতীয় দিনের অভিযানে ভাঙা হয় একের পর এক বহুতল ভবন। মার্কেট ও টিন শেড দোকানও গুঁড়িয়ে দেওয়া হয়।
 
অভিযানে এ সময় উত্তরের মেয়র বলেন, মহানগরীর উত্তর অংশের পানি প্রবাহ নিশ্চিত করতে ৪২টি পয়েন্ট দখলমুক্ত করতে হবে।
 
সীমানা পিলার বসানোসহ দুই পাশে ২০ ফুট জায়গা খালি রাখার পরিকল্পনার কথাও জানান তিনি।

আতিকুল ইসলাম বলেন, মৃতপ্রায় জায়গাগুলো উদ্ধারে ১০০ কোটি টারকা বরাদ্দ চাই আমাদের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছ থেকে। খাল আগের ‍রূপে ফিরিয়ে আনতে অনেক টাকার প্রয়োজন।
 
ডিএনসিসির খাল দখলমুক্ত করার অভিযান পরিদর্শন করেন স্থানীয় সরকার মন্ত্রী, মেয়র ও স্থানীয় সংসদ সদস্য। এ সময় মন্ত্রী বলেন, খাল দখলমুক্ত হলে পাল্টে যাবে নগরীর দৃশ্যপট।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ৫৩টি খাল যদি উদ্ধার করা যায়, আর যদি সাজানো যায় তাহলে বিদেশে না গিয়ে ঢাকায় আসবে সবাই। কোনো অবস্থাতেই অবৈধ স্থাপনা অবৈধ দখলকে বরদাশত করা হবে না।        

রামচন্দ্রপুর খাল পুনরুদ্ধার হলে ওয়াকওয়ে, সাইকেল লেন ও খেলার মাঠসহ নির্মাণ করা হবে দৃষ্টিনন্দন পার্ক।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image