• ঢাকা
  • বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নির্বাচনী পরিবেশ দেখতে প্রতিনিধি দল ঢাকা আসবে: ইইউ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২৩ এএম
নির্বাচনী পরিবেশ দেখতে প্রতিনিধি দল ঢাকা আসবে
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি

ডেস্ক রিপোর্টার : ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি জানিয়েছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ কিংবা মধ্যস্থতা নয়, পরিস্থিতি পর্যবেক্ষণ করতে জুলাইয়ে নির্বাচনী পরিবেশ দেখতে একটি প্রতিনিধি দল ঢাকা আসবে।

মঙ্গলবার (৯ মে) ইউরোপ ডে উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইইউ রাষ্ট্রদূত এ কথা বলেন। সেখানে ইউরোপের ৮ দেশের রাষ্ট্রদূত  উপস্থিত ছিলেন। বাণিজ্য, জলবায়ু ও শ্রম অধিকারসহ নানা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে ইউরোপের বিভিন্ন দেশের অংশীদারত্বের কথা তুলে ধরেন তারা।

নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, রাজনৈতিক দলগুলোকে তত বেশি দূতাবাসমুখী হতে দেখা যাচ্ছে। মাঠের রাজনীতির পাশাপাশি কূটনীতিক পাড়ায়ও বইছে নির্বাচনী বাতাস।
 
সূচনা বক্তব্যে রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি জানান, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশনের কাছ থেকে আমন্ত্রণ পেয়েছে ইউরোপীয় ইউনিয়ন। জুলাইয়ে সার্বিক পরিস্থিতি দেখতে আসবে একটি দল।
 
হোয়াইটলি জানান, তারা বাংলাদেশের রাজনীতিতে ‘মধ্যস্থতা বা হস্তক্ষেপ’ করতে আসেননি, তবে পরিস্থিতি বোঝার জন্য তারা এখানকার সব রাজনৈতিক দলের সঙ্গে দেখা করবেন এবং তাদের কথা শুনবেন।

বিএনপির সঙ্গে আলোচনার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, সব দলের সঙ্গেই আলোচনা চলছে। বাংলাদেশের জনগণের মতো ইউরোপীয় ইউনিয়নও সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন চায়।

জুলাইয়ে আসা পর্যবেক্ষক দল বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে মতবিনিময়ের ভিত্তিতে তৈরি করবে প্রতিবেদন। তার ভিত্তিতে নির্ধারণ হবে জাতীয় নির্বাচনের সময় পর্যবেক্ষক দল পাঠাবে কি না ইইউ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image