• ঢাকা
  • সোমবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

টাকার ওপর লেখা সিল পিন মারা যাবে না: বাংলাদেশ ব্যাংক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:১৩ পিএম
ছেড়া টাকা
পুরান টাকা , ফাইল ছবি

নিউজ ডেস্ক: টাকার ওপর লেখা, সিল ও পিন মারাকে বন্ধ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে। সেখানে ব্যাংক গুলো এই নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। 

 সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, প্রচলিত ব্যাংক নোটের ওপর লেখা, সিল, স্বাক্ষর ও বারবার স্ট্যাপলিং করার কারণে অপেক্ষাকৃত কম সময়ে অপ্রচলনযোগ্য হয়ে পড়ছে। এ ছাড়া সব টাকার প্যাকেটে সিল দেয়া ব্যাংকগুলোর নিয়মিত চর্চায় পরিণত হয়েছে। এতে অল্প সময়ে নোট ময়লা ও অচল হয়ে পড়ছে। আর স্ট্যাপলিংয়ের কারণে নোটের স্থায়িত্বও কমে যাচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে সব ধরনের নোটের ওপর লেখালেখি, স্বাক্ষর, সিল প্রদান ও স্ট্যাপলিং বন্ধ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, ‘নোট গণনাকারী কর্তৃক প্রতিটি প্যাকেটে নোটের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হয়ে প্যাকেট ব্যান্ডিং করার পর সংশ্লিষ্ট ব্যাংক শাখার নাম, সিল, নোট গণনাকারীর স্বাক্ষর ও তারিখ সম্বলিত লেবেল/ফ্ল্যাইলিফ লাগানোর নিয়ম থাকলেও নির্দেশনা লংঘন করে সরাসরি টাকার উপর সংখ্যা ও তারিখ লেখা, শাখার সিল, স্বাক্ষর ও অনুস্বাক্ষর প্রদান, স্ট্যাপলিং ইত্যাদি করা হচ্ছে।

‘ফলে, নোটগুলো অপেক্ষাকৃত কম সময়ে অপ্রচলনযোগ্য হবার পাশাপাশি গ্রাহকরাও ভোগান্তির শিকার হচ্ছেন। এতে রাষ্ট্রীয় অর্থেরও অপচয় হচ্ছে।’

সার্কুলারে আরও বলা হয়, গণনাকালে নোটের উপর লেখা, স্বাক্ষর, সিল এবং নোটের প্যাকেটে স্ট্যাপলিং (১০০০ টাকা মূল্যমান নোট ব্যতীত) থেকে বিরত থাকতে হবে। প্যাকেটে নোটের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হয়ে প্যাকেট ব্যান্ডিং করার পর সংশ্লিষ্ট ব্যাংক শাখার নাম, সিল, নোট গণনাকারীর স্বাক্ষর ও তারিখ সম্বলিত লেবেল/ফ্ল্যাইলিফ লাগানোর বিষয়টি কঠোরভাবে পরিপালন নিশ্চিত করতে হবে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image