• ঢাকা
  • শুক্রবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইসরাইলকে সহায়তা বন্ধে মার্কিন কংগ্রেসে বিল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৭ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১০ এএম
১৭ জন ডেমোক্র্যাট বিলের প্রতি সমর্থন জানিয়েছেন
মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন

নিউজ ডেস্ক:  ইসরাইলকে দেওয়া যুক্তরাষ্ট্রের সহায়তা বন্ধের দাবিতে কংগ্রেসে বিল উত্থাপন করেছেন এক কংগ্রেস সদস্য। ডেমোক্রেটিক কংগ্রেসওম্যান বেটি ম্যাককলাম এ সংক্রান্ত বিল কংগ্রেসে উত্থাপন করেন। অন্তত ১৭ জন ডেমোক্র্যাট এই বিলের প্রতি সমর্থন জানিয়েছেন। এর ফলে ফিলিস্তিন শিশুদের আটক ও নির্যাতনে ইসরাইলের কার্যক্রম বন্ধ হতে পারে।

বিলে উল্লেখ করা হয়েছে, যুক্তরাষ্ট্র প্রতি বছর ইসরাইলের সরকারকে কয়েক বিলিয়ন ডলার সহায়তা দিয়ে আসছে। সেই অর্থ যেন শুধু ইসরাইলের নিজস্ব নিরাপত্তা নিশ্চিত করার কাজে ব্যবহার করা হয়। সহায়তার অর্থ কোনোভাবেই যেন মানবাধিকার লঙ্ঘন, শিশু নির্যাতন ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের মতো ঘৃণীত কাজে অন্যায়ভাবে ব্যবহার করা না যেতে পারে।

বেটি ম্যাককলাম জানিয়েছেন, ইসরাইলি বাহিনী বছরে ১২ থেকে ১৭ বছর বয়সিদের অন্তত ৭০০ ফিলিস্তিনি শিশুকে অবৈধভাবে আটক করে। সেই সঙ্গে প্রগতিশীল এই আইনপ্রণেতা এমন সহায়তার ওপর শর্তারোপেরও আহ্বান জানিয়েছেন।

অবৈধভাবে ফিলিস্তিনি শিশুদের আটকে রাখা এবং অধিকৃত পশ্চিমতীর একতরফাভাবে সংযুক্তি করে নেওয়ার মতো সামরিক কার্যকলাপেরও সমালোচনা করেন তিনি। এদিকে ম্যাককলাম এক বিবৃতিতে বলেছেন, মানবাধিকার লঙ্ঘন, পরিবারের বাড়িঘর ভেঙে ফেলা বা ফিলিস্তিনি ভূমি স্থায়ীভাবে সংযুক্ত করার জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া সহায়তার এক ডলারও যেন ব্যবহার আর না করা যায়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ শীর্ষস্থানীয় একাধিক মানবাধিকার সংস্থার তথ্য অনুযায়ী, বর্ণবাদের অভিযোগে অভিযুক্ত ইসরাইল বছরে কমপক্ষে ৩০০ কোটি ডলারের বেশি সহায়তা ওয়াশিংটন থেকে পেয়ে থাকে। —আলজাজিরা

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image