• ঢাকা
  • বুধবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বই মানবাত্মার বন্ধু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২০ পিএম
বই মানবাত্মার বন্ধু
বই-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা

ডেস্ক রিপোর্টার : বই শুধু অক্ষরজ্ঞানে গুণীবান করে তুলে না, সভ্যতা ও মানবতাবোধ নিশ্চিত করতে মানব সন্তানকে সহায়তা করে থাকে। বইকে বন্ধু করুন। দেখবেন আত্মার আত্মীয়তায় বই আপনার সঙ্গী হবে।

মঙ্গলবার জাতীয় গ্রন্থ মেলা-২০২৩ এ ‘উৎকৃষ্ট কুকুর, নিকৃষ্ট মানুষ’ বই-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময়। বইটির লেখক মো. নেওয়াজ শরিফ যিনি সূফী সাধক ও বাউল শিল্পী নামে বেশি পরিচিত।

‘বই হচ্ছে শ্রেষ্ঠ আত্মীয়, যার সঙ্গে কোনোদিন ঝগড়া হয় না, মনোমালিন্য হয় না’-বাঙালি লেখিকা প্রতিভা বসুর উদ্ধৃতি দিয়ে কবীর চৌধুরী তন্ময় বলেন, কিছু কিছু ক্ষেত্রে মানুষের চেয়ে কুকুর কতটা বিশ্বস্ত, কতটা মানবিক লেখক এই বইয়ের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন। আর তার নির্দেশনাটুকু সাম্প্রতিক তুরস্ক-সিরিয়া ভুমিকম্পে ধ্বংসস্তুপের ভেতরে আহত, নিহত মানুষের শোকে কুকুর কিভাবে তার মানুষ বন্ধুর জন্য অপেক্ষমান-এটিও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতীয়মান হয়েছে।

বই পড়াকে যথার্থ হিসেবে যে সঙ্গী করে নিতে পারে, তার জীবনের দুঃখ-কষ্টের বোঝা অনেকটা কমে যায়- শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের পঙতিমালা তুলে ধরে প্রধান অতিথি কবীর চৌধুরী তন্ময় আরও বলেন, ইদানি বিভিন্ন প্রকাশক ও বই নিয়ে বিতর্ক প্রতীয়মান হয়েছে। তথ্যের বিকৃতি শুধু ওই বই ও লেখককে প্রশ্নবিদ্ধ করে না, বইয়ের পাঠকও বিভ্রান্ত হয়। তাই এই মহান ও পবিত্র কাজের সাথে যারা সম্পৃক্ত, উভয়কে সচেতন ও দায়িত্ববান হতে হবে।

মোড়ক উন্মোচন মঞ্চে আরও ছিলেন দৈনিক দেশজগত পত্রিকার সম্পাদক-কবি মাহমুদুল হাসান নিজামী, বাংলাদেশ ব্যাংক পরিচালক-হাসিনা মমতাজ, যুবমহিলা লীগ ঢাকা মহানগর দক্ষিণের শিক্ষা প্রশিক্ষণ সম্পাদক-জেবুন্নেসা মীনা, স্বর্ণা-ফ্যাশন ডিজাইনার ও চারুকলার আর্টিস্ট-লুচি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image