• ঢাকা
  • মঙ্গলবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চট্টগ্রামে ৭৫ শতাংশ রোগীই ওমিক্রনে আক্রান্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩২ এএম
চট্টগ্রামে ৭৫ শতাংশ রোগীরই ওমিক্রন
ওমিক্রন ভ্যারিয়েন্ট

ডেস্ক রিপোর্টার: গবেষকরা জানিয়েছেন, চট্টগ্রামে করোনা আক্রান্তদের মধ্যে ৭৫ শতাংশ রোগীর দেহে নতুন ধরন ওমিক্রন পাওয়া গেছে। ডিসেম্বর এবং জানুয়ারিতে আক্রান্ত রোগীদের জিনোম সিকোয়েন্স করে এসব তথ্য পাওয়া গেছে।

গবেষণায় বলা হয়, ওমিক্রনে আক্রান্ত রোগীদের গলা ব্যথা এবং স্বর বিকৃত হয়ে যাওয়ার প্রবণতা বেশি। ৯০ ভাগ রোগীর মধ্যেই এই লক্ষণ দেখা গেছে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল এবং আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে নভেম্বর, ডিসেম্বর এবং জানুয়ারির প্রথম সপ্তাহে করোনা পজিটিভ ৩০ রোগীর জিনোম সিকোয়েন্সিং করা হয়। এতে দেখা যায়, ২৫শে ডিসেম্বরের পর থেকে আসা করোনা পজিটিভ রোগীদের ৭৫ ভাগই ওমিক্রনে আক্রান্ত।

পহেলা নভেম্বর থেকে ২৫শে ডিসেম্বর পর্যন্ত সব রোগীই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত ছিল। ২৫শে ডিসেম্বরের পর থেকে শনাক্ত রোগীর ৭৫ ভাগ ওমিক্রনে আক্রান্ত।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের গবেষক দলের প্রধান ও চিকিৎসক ডা. এইচ এম হামিদুল্লাহ মেহেদী বলেন, এখন শনাক্তদের মধ্যে ওমিক্রণ ভ্যারিয়েন্টই সবচেয়ে বেশি লক্ষ্য করা যাচ্ছে। হাসপাতালে অনেক রোগী আসলেই তারা বহির্বিভাগে চিকিৎসা নিয়ে ফিরে যাচ্ছেন।

এদিকে সিভিল সার্জন কার্যালয় থেকে সব প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করা হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ভ্যাকসিন দিলেও সামাজিক দুরত্ব মেনে চলতে হবে। বারবার হাত ধুতে হবে, এক কথা স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

গবেষণায় দুই রোগীর নমুনায় ওমিক্রনের সাম্প্রতিকতম ধরন ‘বিএ২ শনাক্ত করা হয়েছে। যা জানুয়ারির শুরু থেকে ছড়িয়ে পড়ছে কয়েকটি দেশে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image