• ঢাকা
  • মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আলুর নতুন জাত সম্প্রসারণে ঠাকুরগাঁওয়ে বিএডিসি’র মাঠ দিবস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৪ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:৪৬ পিএম
ঠাকুরগাঁওয়ে আলুর নতুন জাত সম্প্রসারণে
ঠাকুরগাঁওয়ে বিএডিসি’র মাঠ দিবস

ঠাকুরগাঁও প্রতিনিধি:   মুজিববর্ষে বিএডিসি, কৃষির সেবায় দিবানিশি এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে আলুর নতুন জাত সম্প্রসারণে প্রদর্শনী প্লট স্থাপন ও মাল্টিলোকেশন ট্রায়াল এবং উৎপাদিত আলু রপ্তানি করতে কৃষকদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বিএডিসি’র মানসম্পন্ন বীজআলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে এবং বিএডিসি হিমাগার ঠাকুরগাঁওয়ের বাস্তবায়নে সোমবার ১৪ মার্চ দুপুরে সদর উপজেলার গড়েয়া ইউনিয়নে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

বিএডিসি দিনাজপুর অঞ্চলের যুগ্ম পরিচালক (সার) মাহবুবুর রহমানের সভাপতিত্বে মাঠ দিবসে আলোচনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবু হোসেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপপরিচালক মান নিয়ন্ত্রণ (টিসি) বিএডিসি রংপুর মাসুদ সুলতান, উপপরিচালক (টিসি) বিএডিসি ঠাকুরগাঁও উৎপল কুমার সাহা, উপপরিচালক (ক: গ্রো:) ঠাকুরগাঁও ফারুখ হোসেন, বীজবিতরণ দিনাজপুরের উপপরিচালক আব্দুর রশিদ সহ বিএডিসির অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

মাঠ দিবসে ফসলের মাঠ পরিদর্শনকালে বীজবিতরণ দিনাজপুরের উপপরিচালক আব্দুর রশিদ জানান, প্রতি মৌসুমে আমাদের দেশে প্রায় ১ কোটি ৩০ লক্ষ টন আলু উৎপাদন হয়ে থাকে। এর মধ্যে আমাদের দেশের চাহিদা থাকে ৮০ লক্ষ টন। অতিরিক্ত আলু অবিকৃত থেকে যায়,চাষিরা ক্ষতিগ্রস্ত হয়। তাই বাকি আলুটা যাতে অবিকৃত না থেকে যায় সেজন্য বিদেশে আলু রপ্তানি করার জন্য আমরা কৃষকদের নতুন নতুন অনেক জাতের আলু উৎপাদনে পরামর্শ ও উৎসাহ দিচ্ছি এবং এসব জাতের আলু বেশি উৎপাদনশীল, রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, ফলন ভালো, বিভিন্ন কালারের স্কিন বা চামড়া হয়ে থাকে।

এসব নতুন জাতের আলুর পারফরমেন্স যাচাইয়ের জন্য আমরা এ মাঠ দিবস পরিচালনা করছি যাতে কৃষকরা বুঝতে পারে কোন ধরনের আলু উৎপাদন করে তারা সেসব রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা উপার্জন করতে পারে।

উল্লেখ্য, এ মাঠ দিবসে এস্টারিক্স, বারি ৩৫, আডোটা, গ্রানোলা, বারি ৭৯, এ্যালুইট, বারি ৪০, লেবেলা, বারি ৪১, প্রাডা, এডিসন, ফের ৭, ফন্টেইন, এ্যালকেন্ডার সহ বিভিন্ন জাতের আলুর প্লট পরিদর্শণ এবং সেসবের মান যাচাই করা হয়।

ঢাকানিউজ২৪.কম /

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image