• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শিক্ষার্থীদের ঋণ মওকুফের ঘোষণা বাইডেনের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৫৭ পিএম
ঋণ পরিশোধের সময়সীমাও বাড়ানো হয়েছে
প্রেসিডেন্ট জো বাইডেন

নিউজ ডেস্ক:  শিক্ষার্থীদের ঋণ মওকুফে ঐতিহাসিক এক পদক্ষেপের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ঘোষণায় জানানো হয়, জনপ্রতি সর্বোচ্চ ১০ হাজার ডলার পর্যন্ত ঋণ মওকুফ করা হবে। জনপ্রতি ১০ হাজার ডলার মওকুফ করতেই ফেডারেল সরকারের খরচ বাড়বে প্রায় ৩০ হাজার কোটি ডলার।

তবে যেসব শিক্ষার্থী বছরে এক লাখ ২৫ হাজার ডলারের কম আয় করেন তারাই কেবল পাবেন এ সুবিধা। এছাড়া যেসব শিক্ষার্থীর আর্থিক সক্ষমতা বেশ দুর্বল তারা পেল গ্রান্ট সুবিধার অধীনেও ঋণ পায়। এক্ষেত্রে ২০ হাজার ডলার পর্যন্ত মওকুফ করা হবে বলেও জানানো হয়েছে। বাইডেনের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন প্রগতিশীলকর্মী ও আইনপ্রণেতারা।

হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছে, যেসব পরিবারের সত্যিকার অর্থেই প্রয়োজন তাদের লক্ষ্য করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কারণ মধ্যবিত্ত পরিবারগুলো করোনা মহামারিতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এক টুইট বার্তায় বাইডেন লিখেছেন, 'অনেক শ্রমজীবী ও মধ্যবিত্ত পরিবারকে ২০২৩ সালের জানুয়ারি থেকে আবার শিক্ষাঋণের কিস্তি পরিশোধ শুরু করতে হবে। তাদের ওপর থেকে ঋণের চাপ কমিয়ে কিছুটা স্বস্তি দেওয়ার উদ্দেশ্যেই আমার প্রশাসন খুব শিগগিরই একটি পরিকল্পনা ঘোষণা করবে।'

এদিকে মওকুফের পাশাপাশি শিক্ষার্থীদের ঋণ পরিশোধের সময়সীমাও বাড়ানো হয়েছে। এতে মানুষের মধ্যে স্বস্তি আসবে। মার্কিন শিক্ষা বিভাগ জানিয়েছে, এ সিদ্ধান্তের ফলে ৮০ লাখ ঋণগ্রহীতা সরাসরি সুবিধা পাবে। অন্যদের আবেদন করতে হবে।

যুক্তরাষ্ট্রে শিক্ষা খরচ খুবই উচ্চ। প্রায়শই এ ব্যয় মেটাতে ঋণ করতে হয় শিক্ষার্থীদের। এ পর্যন্ত প্রায় ৪ কোটি ৩০ লাখ মার্কিন নাগরিকের ওপর রয়েছে ১ লাখ ৬০ হাজার কোটি ডলার শিক্ষাঋণের বোঝা।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image