• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্রাহ্মণবাড়িয়ায় ১০ কিলোমিটার গতিতে অতিক্রম করছে ট্রেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৪৫ পিএম
ব্রাহ্মণবাড়িয়ায় ১০ কিলোমিটার গতিতে অতিক্রম করছে ট্রেন
দফায় দফায় বেঁকে যাওয়া রেললাইন মেরামত

মনিরুজ্জামান মনির, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়া দফায় দফায় বেঁকে যাওয়া রেললাইন মেরামত করে সচল করা হয়েছে। তবে এখনো ¯স্লিপারের  পুরোপুরি ফিটিংস কাজ শেষ না হওয়ায় ঢাকামূখী আপলাইনের ৭শ মিটার এলাকায় সব ট্রেন ১০ কিলোমিটার গতিতে অতিক্রম করছে। শনিবার রাতে চট্টগ্রাম-সিলেটের সাথে ঢাকমূখী আপলাইনের মেরামত কাজ শেষে লাইন সোজা করার পর ট্রেন চলাচল শুরু করে।

তবে ব্রাহ্মণবাড়িয়া শহরের গোকর্ণ লেবেল ক্রসিং এলাকা থেকে দুর্ঘটনাকবলিত দারিয়াপুর পর্যন্ত আপলাইনের ট্রেনগুলোকে রেলওয়ের নিদের্শনানুযায়ী ১০ কিলোমিটার গতিতে চলতে হচ্ছে। 

আখাউড়া রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান আহমেদ তারেক বলেন, শনিবার রাতে মেরামত কাজ শেষে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়েছে। তবে দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্থ রেললাইনের ¯স্লিপারের  ফিটিংসের কাজ চলছে। সেখানে কাঠের ¯স্লিপারের  পরিবর্তন করে সিসি ¯স্লিপার  বসানোর কাজ চলমান রয়েছে। কাজ শেষ হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি সময় সাপেক্ষ ব্যাপার। আমাদের কাজ চলমান রয়েছে। তিনি আরো বলেন, শনিবার সকালে অত্যাধিক গরমের কারণে দারিয়াপুর এলাকায় ঢাকামুখী আপলাইনটি পুণরায় বেঁকে গিয়েছিল। দারিয়াপুরে রেললাইনের তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস পাওয়া যায়। পরে পানি ও কচুরিপানা দিয়ে রেললাইন শীতল করে বিকেলের পর তাপমাত্রা কমে আসার পর মেরামত কাজ শেষ করা হয়। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে দারিয়াপুর এলাকায় বেঁকে যাওয়া রেললাইন সোজা করে ট্রেন চলাচলের উপযোগী করা হয়।

প্রসঙ্গত, বৃহস্পতিবার দুপুর দেড়টায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকামূখী মালবাহী ট্রেনের ৭টি বগি লাইনচ্যুত হয়। রেলওয়ে বিভাগ জানায় গরমে লাইন বেকে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটে। এরপর রেলওয়ে বিভাগ ৩০ ঘন্টার তৎপরতা চালিয়ে শুক্রবার রাতে ঢাকামূখী আপলাইনে ট্রেন চলাচলের উপযোগী করলেও শনিবার সকাল থেকে ফের তা বন্ধ হয়ে পড়ে। পরে মেরামত কাজ শেষে পুণরায় শনিবার রাতেই চট্টগ্রাম-সিলেটের সাথে ঢাকামূখী আপলাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image