• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মেট্রোরেলের প্রথম আইকনিক স্টেশন প্রস্তুত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১১ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৭ পিএম
প্রথম আইকনিক মেট্রোরেল স্টেশন প্রস্তুত
আইকনিক মেট্রোরেল স্টেশন

ডেস্ক রিপোর্টার: রাজধানীর দিয়াবাড়িতে লাল-সবুজে রাঙানো অনেকটাই প্রস্তুত মেট্রোরেলের প্রথম আইকনিক স্টেশন। অন্যসব স্টেশন একই রকম হলেও উত্তরা সেন্টারকে দেওয়া হয়েছে নান্দনিক রূপ, একই আদলে হবে মতিঝিল স্টেশনও।

সার্বিক নিরাপত্তা নিশ্চিতে তাই ভারতের দিল্লি ও ব্যাঙ্গালুরুর মেট্রোর অভিজ্ঞতা নিতে কাজ করছে ডিএমটিসিএল ও বুয়েটের যৌথ টিম। সেখানে জাপানের ওসাকাতে মেট্রো অনেক আগেই চালু হওয়ায় তাদের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় মেট্রোরেল কর্তৃপক্ষ।  

যেন শিল্পীর তুলিতে আঁকা লাল সবুজের আল্পনা। দূর থেকে দেখলেই নজর কেড়ে নিবে স্বপ্নের মেট্রোরেলের প্রথম আইকনিক স্টেশন। পর্যাপ্ত জায়গা থাকায় এমনিতেই প্রথম তিনটি স্টেশন পেয়েছে আলাদা বৈচিত্র্য। তার ওপর উত্তরা সেন্টার অর্থাৎ আইকনিক এ স্টেশনে দেওয়া হয়েছে বাড়তি যত্ন।

পাখির চোখে দেখলেই বোঝা যাই এ স্টেশনের রুফ সেট একটু আলাদা ও নান্দনিক। এখানে ওপর থেকে পুরো শেড রাখা হয়েছে সবুজ রঙে। আবার স্টেশনে পর্যাপ্ত আলো পৌঁছে দিতে ছাদে থাকছে তিনটি কাচের শেড। আর দুই পাশে লাল সবুজের সমন্বয় নজর কাড়বে সবারই।

এমআরটি লাইন সিক্সের প্রজেক্ট ম্যানেজার (সিপি ০৩, ০৪) ভিরাট কান্তা সময় বলেন, আইকনিক স্টেশনটা এমনভাবে বানানো হয়েছে যেন দূর থেকে এর স্বতন্ত্র বৈশিষ্ট্য নজর কাড়ে সবার। এরই মধ্যে এর অবকাঠামো নির্মাণকাজ শেষ হয়েছে।      
 
দিন যতই ঘনিয়ে আসছে নির্মাণ পর্বের পাশাপাশি যুক্ত হচ্ছে আরও নানা কর্মযজ্ঞ। তাই এবার ভাবতে হচ্ছে পরীক্ষামূলক চলাচলের পরে বাণিজ্যিক যাত্রায় কি প্রতিবন্ধকতা আসতে পারে। পরিবেশ পরিস্থিতি বিবেচনায় তার সমাধানই বা কেমন হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক সময় সংবাদকে বলেন, এমআরটি করার সময় প্রথমদিকে কি ধরনের সমস্যা ফেস করেছিল এবং বর্তমানে কি ধরনের চ্যালেঞ্জ ফেস করছে এ জন্য বুয়েট, ডিএমটিসিএল নরওয়ের একটি বিশ্ববিদ্যালয়ের একটি টিম নিয়ে যৌথভাবে কাজ করছি।

পাশাপাশি এমআরটি পুলিশ ও ফায়ার সার্ভিসের বিশেষ ইউনিটও থাকছে মেট্রোরেল এলাকায়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image