• ঢাকা
  • বুধবার, ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১০ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আর্জেন্টিনার অর্থমন্ত্রীর পদত্যাগ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৩৯ পিএম
আর্জেন্টিনার অর্থমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : অর্থনৈতিক সংকটে ভুগছে আর্জেন্টিনা। সংকট থেকে উত্তরণের উপায় নিয়ে ক্ষমতাসীন জোটে দেখা দিয়েছে বিভক্তি। এর মধ্যেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী মার্টিন গুজম্যান। শনিবার টুইটারে শেয়ার করা সাত পৃষ্ঠার এক বিবৃতিতে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ঋণ চুক্তির নেতৃত্ব দিচ্ছিলেন মার্টিন গুজম্যান। ঠিক কী কারণে তিনি পদত্যাগ করেছেন সেটি স্পষ্ট করে না জানালেও প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে সম্বোধন করে অভ্যন্তরীণ বিভাজন দূর করতে বলেছেন।

টুইটারে শেয়ার করা বিবৃতিতে তিনি উল্লেখ করেন, পরবর্তী মন্ত্রী যেন তাঁর মতো অসুবিধায় না পড়েন। তাঁর মতে, ক্ষমতাসীন জোটের মধ্যে একটি চুক্তিতে কাজ করা অপরিহার্য। মার্টিন গুজম্যানের পদত্যাগের ফলে অনিশ্চয়তার মুখে পড়ল লাতিন আমেরিকার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ আর্জেন্টিনা।

আর্জেন্টিনার মুদ্রা পেসো বর্তমানে ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্ন অবস্থানে পৌঁছেছে। মুদ্রাস্ফীতি ৬০ শতাংশের ওপরে। ডিজেলের ঘাটতির জন্য বিক্ষোভ করছেন ট্রাকচালকেরা। দেশটির প্রেসিডেন্ট কার্যালয় বলেছে, নতুন অর্থমন্ত্রী ঠিক করতে মন্ত্রিপরিষদের সদস্য ও মিত্রদের নিয়ে একটি জরুরি বৈঠক ডেকেছেন প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

আর্জেন্টিনার সাবেক অর্থসচিব মিগুয়েল কিগুয়েল রয়টার্সকে বলেন, ‘নতুন অর্থমন্ত্রী হিসেবে যিনি দায়িত্বে আসবেন, তার জন্য কাজটা বেশ কঠিন হবে। মুদ্রাস্ফীতি এ বছর ৮০ শতাংশে পৌঁছাতে পারে। উল্লেখ্য, ২০১৯ সালের শেষ দিকে মার্টিন গুজম্যান মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। তিনি প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তবে ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারের সঙ্গে দ্বন্দ্ব ছিল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image