• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেনকে ন্যাটোতে টানার চেষ্টা থেকেই যুদ্ধের সূত্রপাত: কিসিঞ্জার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৮ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২০ এএম
আমি মনে করি ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত
হেনরি কিসিঞ্জার

নিউজ ডেস্ক:  সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার বলেছেন, ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভূক্ত করা যুক্তরাষ্ট্রের মারাত্বক ভুল ছিল এবং যা বর্তমান সংঘাতের দিকে পরিচালিত করেছে। শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

তার মতে, শতাব্দীর পর শতাব্দী ধরে, রাশিয়া এই অঞ্চলে একটি উল্লেখযোগ্য প্রভাব উপভোগ করেছে কিন্তু ইউরোপের প্রতি দেশটির অবস্থান দ্বিধাবিভক্ত ছিল। পশ্চিম থেকে আগত সম্ভাব্য হুমকির বিষয়ে সতর্ক থাকা সত্ত্বেও রাশিয়া তার নিজস্ব উন্নয়নের জন্য পশ্চিমের সাথে সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী ছিল।

কিসিঞ্জার মনে করেন, এই প্রবল দ্বিধাদ্বন্দে ইউক্রেন সংঘাতের দিকে নিয়ে গেছে। ‘আমি মনে করি ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করার প্রস্তাবটি একটি মারাত্বক ভুল এবং এটি যুদ্ধের দিকে পরিচালিত করেছে।’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, বাইডেন প্রশাসন ‘অনেক কিছু’ সঠিকভাবে করেছে। ‘আমি ইউক্রেনে তাদের সমর্থন করি।’  

সিনিয়র আমেরিকান রাজনৈতিক ব্যক্তিত্ব জোর দিয়ে বলেছেন, ‘আমার দৃষ্টিকোণ থেকে, ইউরোপে মিত্র দেশগুলোর উপর একটি রাশিয়ান আক্রমণ ঠেকানোর পরিপ্রেক্ষিতে ইউক্রেন যুদ্ধে জয়ী হয়েছে।’ যদিও তিনি মনে করেন ‘অন্যান্য বিপদ রয়েছে যা রাশিয়া থেকে তৈরি হতে পারে।’

২৭ মে কিসিঞ্জার তার শতবর্ষ উদযাপন করছেন। মার্কিন ইতিহাসে তিনিই একমাত্র কর্মকর্তা যিনি পররাষ্ট্র মন্ত্রী এবং প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা উভয় দায়িত্ব পালন করেছেন। তিনি মার্কিন কূটনীতির পূর্বসূরী হিসেবে বিবেচিত হন। বিদেশ-নীতির বিষয়ে তার বাস্তব দৃষ্টিভঙ্গি ১৯৭০ এর দশকে বিস্তৃত পরিসরে ওয়াশিংটনের নীতিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image