• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইতালিতে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৬ পিএম
ইতালিতে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত
বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোঃ শামীম আহসান পুরস্কার প্রদান করছেন

নিউজ ডেস্ক : আন্তর্জাতিক অভিবাসী দিবস' উপলক্ষে বাংলাদেশ দূতাবাস, রোম, ইতালি দুজন মহিলাসহ ০৫ জন প্রবাসী বাংলাদেশীকে 'রেমিট্যান্স পুরস্কার' প্রদান করেছে।

সোমবার (১৯ ডিসেম্বর) দুপুর ১২ টায় দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়। ইতালি থেকে বাংলাদেশে জুলাই ২০২১ থেকে জুন ২০২২ সময়ের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী হিসেবে তাঁদেরকে এ পুরস্কার প্রদান করা হয়।  ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোঃ শামীম আহসান এ পুরস্কার প্রদান করেন। 
  
দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ।  

আলোচনা সভার শুরুতে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) জনাব আসিফ আনাম সিদ্দিকী প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহের উপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন।  

রেমিট্যান্স পুরস্কার প্রাপ্তরাও অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন এবং এ স্বীকৃতি প্রদানের জন্য দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান। দূরবর্তী শহর থেকে অংশগ্রহণকারীগণও জুম প্ল্যাটফর্মে সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।
 
রাষ্ট্রদূত জনাব মোঃ শামীম আহসান তাঁর বক্তব্যে পুরস্কার প্রাপ্তদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানান এবং সেই সাথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবাসী সকল বাংলাদেশীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।  

স্বাধীনতা অর্জনের অব্যবহিত পরেই বিশ্বের বিভিন্ন দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ধারাবাহিকতায় বিদেশে বাংলাদেশের শ্রমবাজার উন্মোচনের জন্য রাষ্ট্রদূত বিশেষভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন  এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে “প্রবাসী-বান্ধব সরকার” উল্লেখ করে এবারের প্রতিপাদ্য (theme) “থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ”- কে সামনে রেখে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।  দূতাবাসের সেবার মান উন্নততর এবং দ্রুততর করাসহ নুতন উদ্যোগ গ্রহণে তিনি প্রবাসীদের যেকোন গঠনমূলক পরামর্শকে স্বাগত জানান। 

আমন্ত্রিত অতিথিদের মধ্যে  জনাব লরেন্স হার্ট (Mr. Laurence Hart), পরিচালক, আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (IOM), ভূমধ্যসাগর এলাকার সমন্বয় দপ্তর এবং জনাব জোভান্নি ইমবারগামো (Mr Giovanni Imbergamo), পরিচালক, জনতা এক্সচেঞ্জ এস, আর, এল, ইতালি, উপস্থিত ছিলেন। তাঁরা বৈশ্বিক প্রেক্ষাপটে দিবসটির তাৎপর্য তুলে ধরতে গিয়ে অভিবাসীদের কল্যাণের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রমসমূহ ও অভিবাসীদের মূল্যবান অবদান-এর প্রশংসা করেন। 
 
২০২২ সালের  'রেমিট্যান্স পুরস্কার' প্রাপ্তরা হলেন ব্যক্তি ক্যাটাগরি (পুরুষ) জনাব মোহাম্মদ জাহাঙ্গীর ফরাজী, জনাব মোঃ মাহফুজুল হক, জনাব উদ্দিন জিয়া, এবং ব্যক্তি ক্যাটাগরি  (মহিলা) মিজ্ আঁখি আগ্নেশ  গমেজ, মিজ্ মেহেনাস তাব্বাসুম। 
 
বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৯ সালে বাংলাদেশ দূতাবাস, রোম “রেমিট্যান্স পুরস্কার” চালু করে।  অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ, ইতালি প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা, পুরস্কার প্রাপ্ত ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে সবাইকে আপ্যায়িত করা হয়। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image