• ঢাকা
  • বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

স্কাউটিং এর প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল দিবস উদযাপিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৩ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩২ পিএম
বাংলাদেশ স্কাউটস এর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন
স্কাউটিং এর প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল

নিউজ ডেস্ক:  ২২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী স্কাউটিং এর প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল এর ১৬৫তম জন্মদিন বিভিন্ন অনুষ্ঠানমালার মাধ্যমে উদযাপিত হয়। দিবসটি বিশ্বে ব্যাডেন পাওয়েল বা বিপি ডে নামে খ্যাত। দিবসটি উদযাপনের জন্য বাংলাদেশ স্কাউটস এর উদ্যোগে বিপি’র জীবনী ও তাঁর র্কীতির উপর অনলাইনে এক আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ স্কাউটস এর সভাপতি জনাব মোঃ আবুল কালাম আজাদ। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান।

স্বাগত বক্তব্য প্রদান করেন জনাব কে এম সাইদুজ্জামান, যুগ্ম নির্বাহী পরিচালক বাংলাদেশ স্কাউটস। অনুষ্ঠানে ব্যাডেন পাওয়েল এর কীর্তির উপর ভিডি প্রদর্শন শেষে আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন, বাংলাদেশ স্কাউটস এর সহ সভাপতি প্রফেসর ড. নাজমা শামস, কোষাধ্যক্ষ ড. শাহ কামাল, জাতীয় কমিশনার ( জনসংযোগ ও বিপণন) জনাব এম এম ফজলুল হক আরিফ, জাতীয় কমিশনার ( গবেষণা ও মূল্যায়ন) জনাব মোঃ রেজাউল করিম। বিপি’র জীবনী সম্পর্কে আলোকপাত করেন স্কাউট আদনান, সাদমান সাকিব ও স্কাউট সেজুতি। কবিতা আবৃতি করেন স্কাউট কাজী আহনাফ। আলোচনা সভা শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন জনাব আরশাদুল মুকাদ্দিস, নির্বাহী পরিচালক, বাংলাদেশ স্কাউটস।

১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লর্ড ব্যাডেন পাওয়েল লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি ১৯০৭ সালে ইংল্যান্ডে স্কাউট আন্দোলনের সূত্রপাত করেন । বর্তমানে পৃথিবীর ১৭২টি দেশে স্কাউটিং কার্য্ক্রম পরিচালিত হচ্ছে। স্কাউট আন্দোলনের প্রধান লক্ষ্য হলো শিশু-কিশোর- যুবকদের শারীরিক, মানসিক ও আধ্যাত্নিক বিকাশ ঘটিয়ে সুনাগরিক হিসেকব গড়ে তোলা।যাতে তারা সমাজ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ স্কাউটস এর বর্তমান সদস্য ২২ লক্ষের অধিক।

ব্যাডেন পাওয়েল দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট এক বাণীতে বলেন, সূচনালগ্ন থেকেই বাংলাদেশ স্কাউটস এর সদস্যগণ বিভিন্ন জনসেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করে সকলের আস্থা ও সুনাম অর্জন করেছে। স্কাউটরা নিয়মিত সমাজ সেবামূলক কাজের পাশাপাশি প্রাকৃতিক কিংবা মানবসৃষ্ট দূর্যোগ প্রতিরোধে তাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ, দক্ষ মানবসম্পদ তৈরি এবং
নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের মধ্য দিয়ে আর্তমানবতার সেবায় গুরুত্বপূর্ণ্ অবদান রেখে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর বাণীতে সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন স্কাউট সদস্যদের উন্নয়নমূলক কাজ এবং বিভিন্ন সামাজিক ও রাষ্ট্রীয় কর্মকান্ডে স্বতঃস্ফূর্ত্ অংশগ্রহণ দেশ গঠনে বলিষ্ঠ ভূমিকা রাখছে।

সভার সভাপতি জনাব মোঃ আবুল কালাম আজাদ লর্ড ব্যাডেন পাওয়েল এর ১৬৫তম জন্মদিনে বাংলাদেশ স্কাউটস এর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, বিপি দিবসের সুবর্ণজয়ন্তীতে খুশির সংবাদ হলো আমাদের স্কাউট সংখ্যা ২২ লক্ষ অতিক্রম করেছে। আজকের তরুণ প্রজন্ম আত্মোউন্নয়নের মাধ্যমে সমাজকে বদলে দেয়া্র গুরুদায়িত্ব নিয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মোঃ মোজ্জাম্মেল হক খান বিপি দিবসে সকল স্কাউট ও স্কাউটারদের শুভেচ্ছা জানিয়ে বলেন, স্বাধীনতার পর বাঙ্গালী জাতির অহংকার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর দীক্ষা গ্রহণের মাধ্যমে মাত্র ৫৬,৩২৫ জন সদস্য নিয়ে স্কাউট আন্দোলনের যাত্রা করে বাংলাদেশ। বর্তমানে দেশে স্কাউট সদস্য সংখ্যা ২২ লক্ষাধিক ।

১১৫ বছর আগে লর্ড ব্যাডেন পাওয়েল এর হাত ধরে সুনাগরিক তৈরী করার এই আন্দোলনে দেশের উপজেলা, জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ে মেধা ও পরিশ্রম দিয়ে নিরলস কাজ করে যাওয়া সকল নেতৃবৃন্দকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বাংলাদেশ স্কাউটস এগিয়ে যাবে আরো বহুদূর এ আশাবাদ ব্যক্ত করেন।

এ উপলক্ষে বাংলাদেশ স্কাউটস এর অঞ্চল, জেলা, উপজেলা স্কাউটস ও ইউনটসমূহ বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্যদিয়ে দিবসটি উদযাপন করে।

ঢাকানিউজ২৪.কম /

শুভ জন্মদিন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image