• ঢাকা
  • শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ; ২২ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভৈরবে শরৎকালে শুভ্রতা ছড়াচ্ছে কাশফুল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১০ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৩:৩৮ পিএম
শরতের নীল আকাশে ভেসে বেড়াচ্ছে সাদা মেঘে ভেলা
শরৎকালে কাশফুল

সোহানুর রহমান (সোহান), ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি: ভৈরবে বাঁশগাড়ী জেড রহমান স্কুল এন্ড কলেজের পাশে কাশফুল দোল খাচ্ছে। ভৈরবে ঋতু পরিবর্তে এখন বইছে শরৎকাল। শরতের নীল আকাশে ভেসে বেড়াচ্ছে সাদা মেঘে ভেলা।.

শরতের জেগে ওঠেছে গোটা প্রকৃতি। আর এই প্রকৃতিকে বর্ণিল করে তুলতে ভৈরবে পৌর শহরসহ ৭ ইউনিয়নের বিভিন্ন স্থানে ফুটে উঠেছে শরতের কালফুল। শরতের বিকালে নীল আকাশের নিচে মেঘনা আর ব্রহ্মপুত্র নদের অববাহিকায় দোল খাচ্ছে শুভ্র কাশফুল।.

এ যেন খ-মেঘের নিরুদ্ধেশ যাত্রা, প্রকৃতিতে এখন চলছে শুভ্র সুন্দর কাশবনের মন মাতানো রূপের খেলা। সরজমিনে ঘুরে দেখা যায় কালিকাপ্রসাদস্থ ভৈরব-কিশোরগঞ্জ আঞ্চলিক সড়কে পাশে এবং ভৈরব শহরস্থ জগন্নাথপুর, কালিপুর, শম্ভুপুর শরতের কাশফুলের এর রূপ সহজেই যে কারো চিত্তে দোলা দিচ্ছে।.

এই দিকে বাঁশগাড়িতে সারি সারি কাশফুলের সমারহো যেন সাদা শাড়ি পড়ে কাউকে অভিবাঁধন জানাতে প্রস্তুত কাশফুল। তাইতো শরতের বন্দনায় অসংখ্য কবি-সাহিত্যিক বিমোচিত হয়েছেন বারবার। লিখেছেন কবিরা। গল্পসহ নানা গান। বর্ষা শেষে শরৎ আসে বলেই গাছে পাতারা হয় আরোও স্নিগ্ধ, সজীব।.

চোখ মেলেই দেখা হয় বনফুলের মাঝে রূপসী প্রজাতি কিংবা বা ফুড়িংয়ের সাথে। আর আকাশে আকাশে ধবধবে সাদা মেঘের শত দল আর মাটিতে মৃদু বাতাসে দোল খাওয়া কাশফুল। যে চোখ ধাধানো সৌর্ন্দয্য তা না দেখলে বোঝা যাবে না । দিগন্ত বিস্তুত জেড রহমান স্কুল এন্ড কলেজের পাশে কাঁশফুল নির্মিষেই মুগ্ধ করেছে। তাই প্রতিদিন বিকাল হলেই প্রেমিক -প্রেমিকার ,তরুণ-তরুণীরা এ কাঁশবনে ভীড় জমাচ্ছে তারা। দু'চোখ ভরে শুভ্রতা দেখার বাসনা হোক আর কাশফুলের সাদা ক্যানভাসে নিজেকে ছবির ফ্রেমে বন্দি করার ইচ্ছেই হোক ,দল বেঁধে ছুটে আসছে বার বার। ভৈরবে কলোহল ছেড়েও অনেকে পরিবার নিয়ে ছুটে আসছে কাশফুৃলের রাজ্যে।.

হাটঁতে হাঁটতে অনেকেই ক্ষণিক হারিয়ে যান জীবনের ফেলে আসা দুঃখ ব্যাথা।স্মৃতির পাতায় অনেকেই হারিয়ে যাচ্ছে নিজের ফেলে আসা শৈশবের কাঁশবনে। সরকারি হাজী আসমত কলেজএর ইংরেজী প্রভাষক ও কবি সাইদুর রহমান সাইফ জানান, শরৎ হচ্ছে শুভ্রতা ও পবিত্রতা প্রতীক।.

শুভ্র সফেদ কাশফুলের ঢেউয়ের দোলা এমন স্বর্ন্তীয় বিশ্বের দেখা মিলে প্রতি বছর দেখা মিলে এ শরৎকালেই। এছাড়াও কাশবনে ঘুরতে আসা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক সমাজ কল্যাণ সম্পাদক নারী নেত্রী তরুণী হাদিয়া রহমান সঙ্গীতা বলেন, মেঘ আর রোদের কাছাকাছি খেয়ার মাঝে বৃষ্টিও অংশ নিচ্ছে।.

শরৎ জুড়ের আকাশে নীল-সাদা মেঘের ভেলা মুগ্ধতা ছড়াবে আমাদের প্রকৃতিতে পরিবার নিয়ে ঘুরতে এসে ভালো লাগছে।.

 .

.

ঢাকানিউজ২৪.কম / সোহানুর রহমান (সোহান)

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image