• ঢাকা
  • রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সত্যিকারের মানুষ হতে হলে শুধু পুথিগত জ্ঞানই যথেষ্ট নয়: শিক্ষামন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৮ পিএম
মানুষ হতে হলে শুধু পুথিগত জ্ঞানই যথেষ্ট নয়
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

নিউজ ডেস্ক :  সত্যিকারের মানুষ হতে হলে শুধু পুথিগত জ্ঞান যথেষ্ট নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি ২১ জুন চলতি বছরের দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান, সেরা শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থীদের উদ্দেশ্যে এ কথা জানান।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনয়তনে শিক্ষা সপ্তাহ ২০২২ উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল মাধ্যমে যুক্ত ছিলেন। আর অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেরাদের হাতে পুরস্কার তুলে দেন।

এ বছর দেশসেরা বিদ্যালয় হয়েছে রাজশাহীর সরকারি পি এন (প্রমথ নাথ) বালিকা উচ্চ বিদ্যালয়।  আর কলেজ পর্যায়ে দেশসেরা নির্বাচিত হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। এছাড়া কারিগরিতে দেশসেরা হয়েছে রংপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ।  গত ৫-৬ জুন কেন্দ্রীয়ভাবে রাজধানীতে চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ১৫ ক্যাটাগরিতে সাংস্কৃতিক কারিকুলামসহ মোট ২১৩ জনকে ২০২২ সালের বর্ষসেরা ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রতিযোগিতার মধ্য দিয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করা শিক্ষার গুণগত মান অর্জন করা যায়। জাতির পিতার যে শিক্ষা ভাবনা, তাতে তিনি কী মানুষ চেয়েছিলেন? বঙ্গবন্ধুর চাওয়া অনুযায়ী শুধু কেরানি তৈরি করার শিক্ষা ব্যবস্থা ভেঙে দিয়ে স্বাধীন দেশের স্বাধীন মনের মানুষ তৈরি করার চেষ্টা করছি।  আমরা চাই শিক্ষার মাধ্যমে আত্মবিশ্বাসী বিজ্ঞান মনস্ক মানুষ তৈরি হবে।  প্রযুক্তিবান্ধব মানুষ হবে, মানবিক গুণাবলী সমৃদ্ধ মানুষ হবে।  একে অন্যের পাশে দাঁড়াবে এমন মানুষ তৈরি হবে।  সত্যিকারের সোনার মানুষ হতে হলে পুথিগত  জ্ঞানই যথেষ্ট নয়। নিশ্চয় আমরা জ্ঞান অর্জন করবো।  শুধু বইয়ে যা পড়ছি সেই দক্ষতা তা নয়, সফট স্কিলসহ নানা ধরনের দক্ষতা অর্জন করবো।’

রাজধানীর বাইরে অনেক প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীরা সেরা নির্বাচিত হয়েছেন।  এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘সব ভালো ঢাকার মধ্যে রয়েছে তা ঠিক নয়। তা বুঝবার সময় এসেছে।   সারাদেশে বহু ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান রয়েছে।  সারাদেশের অনেক প্রতিষ্ঠানে অনেক মেধবী শিক্ষক রয়েছেন,  যারা প্রচণ্ড পরিশ্রম করছেন, শিক্ষার্থীদের ভালো শিক্ষার্থী তৈরি করার জন্য

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image