• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

৯ ইউরোর পরিবহন টিকিট চালু হচ্ছে জার্মানিতে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৪৩ পিএম
৯ ইউরোর পরিবহন টিকিট চালু
৯ ইউরোর পরিবহন টিকিট চালু হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধিতে জার্মানিতে বেড়েছে জীবনযাত্রায় ব্যয়। এ পরিস্থিতিতে জনগণের আর্থিক সুবিধা বিবেচনায় নিয়ে নয় ইউরোতে মাসিক পরিবহন টিকিট চালু করতে যাচ্ছে জার্মান সরকার।

সংসদে দেশটির এ বিষয়ে একটি বিল পাস হয়। জুন থেকে শুরু হয়ে আগামী তিন মাসের জন্য এ সুবিধা দেওয়া হবে। শুক্রবার (২০ মে) সংসদের উচ্চকক্ষে বিলটি পাস হয়।

সরকারের পরিকল্পনা অনুযায়ী, আগামী জুন, জুলাই ও আগস্ট–এই তিন মাস জার্মান নাগরিকরা এবং দেশটিতে অবস্থানরত বিদেশিরা নয় ইউরো ব্যয়ে টিকিট কাটতে পারবেন। সে ক্ষেত্রে তিন মাসের জন্য একজন যাত্রীর খরচ হবে ২৭ ইউরো। দেশটিতে ভ্রমণরত পর্যটকরাও এ সুবিধা পাবেন। এই টিকিট ব্যবহার করে জার্মানিরা দেশটির যেকোনো প্রান্তে যেতে পারবেন। যেকোনো গণপরিবহনে দেওয়া হবে এ সেবা।

দেশটির সরকার জনগণকে গণপরিবনে উৎসাহিত করতে এ উদ্যোগ নিয়েছে। এ জন্য সরকারের ব্যয় হবে অতিরিক্ত ২৫০ কোটি ইউরো। যুদ্ধের কারণে চলমান জ্বালানি তেলের সংকটের সময় এমন সুবিধা দিয়ে সরকার জনগণকে গণপরিবহনে উৎসাহিত করতে চাইছে, যা অনেক বেশি পরিবেশবান্ধবও।

দেশটির পরিবহনমন্ত্রী ফোলকার ভিসিং বলেন, যারা গণপরিবহন ব্যবহার করেন, তাদের সবাই রাশিয়ার থেকে আসা তেলের ওপর নির্ভরতা কমাচ্ছে। সেই সঙ্গে পরিবেশের সুরক্ষায়ও তারা অবদান রাখছেন।

রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এআরডির এক জরিপে দেখা গেছে, জার্মানির ৪৪ শতাংশ লোক বলছে তারা এই টিকিট ব্যবহার করতে চায় বা করার সম্ভাবনা আছে। আর শহরের শতকরা ৬০ ভাগ লোক এমন সেবা পেতে চায়। সে তুলনায় গ্রামের বাসিন্দাদের শতকরা ৪০ ভাগ এমন সুবিধা ভোগ করতে আগ্রহী।

ইউক্রেন যুদ্ধের কারণে দেশে মূল্যস্ফীতি দেখা দিয়েছে এবং তেলের দাম বেড়েছে। আর দেশটির পরিবহন মন্ত্রণালয় বা অর্থ মন্ত্রণালয় কেউই অবশ্য নয় ইউরোর টিকিটের এ সুবিধার বিষয়ে খুব একটা প্রতিশ্রুতিবদ্ধ নয়।

দেশটির পর্যটনখাত সংশ্লিষ্টদের দাবি, এমন উদ্যোগের ফলে সাধারণ মানুষ পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারে খুব বেশি উদ্ধুদ্ধ না-ও হতে পারে। জার্মান টুরিজম অ্যাসোসিয়েশনের মুখপাত্র হুবের্টা সাসের বলেন, মানুষকে গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে রেলের অবকাঠামোগত উন্নয়ন, পরিবহন সেবার সংখ্যা বাড়ানো এবং বিভিন্ন জায়গায় যেতে প্রয়োজনীয় পরিবহন সেবা নিশ্চিত করা প্রয়োজন।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image