• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনে পার্লামেন্ট অধিবেশন শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৫ এএম
চীনে
পার্লামেন্ট অধিবেশন শুরু

আন্তর্জাতিক ডেস্ক : পার্লামেন্টে দেয়া ভাষণে চীনের বিদায়ী প্রধানমন্ত্রী লি কেকিয়াং অর্থনৈতিক স্থিতিশীলতা এবং পণ্য ও সেবা ক্রয় বাড়ানোর ওপর জোর দেন। তিনি এ বছরের জন্য প্রায় ১ কোটি ২০ লাখ শহরকেন্দ্রিক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য ঠিক করেন।

চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপল’স কংগ্রেসের বার্ষিক অধিবেশন শুরু হয়েছে রোববার, যাতে চলতি বছরের জন্য দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা প্রায় ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদন জানিয়েছে, টানা তিন বছর করোনাভাইরাসজনিত বিধিনিষেধ, সম্পত্তি খাতে সংকট, বেসরকারি প্রতিষ্ঠানের ওপর কঠোর পদক্ষেপ ও পণ্যের আমদানি চাহিদা কমে যাওয়ায় গত বছর চীনের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বেড়েছিল মাত্র ৩ শতাংশ।

এমন বাস্তবতায় পার্লামেন্টে দেয়া প্রায় এক ঘণ্টার ভাষণে চীনের বিদায়ী প্রধানমন্ত্রী লি কেকিয়াং অর্থনৈতিক স্থিতিশীলতা এবং পণ্য ও সেবা ক্রয় বাড়ানোর ওপর জোর দেন।

তিনি এ বছরের জন্য প্রায় ১ কোটি ২০ লাখ শহরকেন্দ্রিক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য ঠিক করেন। গত বছর কর্মসংস্থানের এ লক্ষ্য ছিল কমপক্ষে ১ কোটি ১০ লাখ।

চীনের প্রধানমন্ত্রী তার বক্তব্যে রিয়েল এস্টেট খাতে ঝুঁকি রয়ে গেছে বলে সতর্ক করেন। লি চলতি বছরের জন্য জিডিপির ৩ শতাংশ বাজেট ঘাটতি ঠিক করেন। গত বছর বাজেট ঘাটতি ধরা হয়েছিল ২.৮ শতাংশ ।

তিনি বলেন, আমাদের অর্থনৈতিক পুনরুদ্ধার ও ভোগ বাড়ানোয় অগ্রাধিকার দেয়া উচিত। চীনের পার্লামেন্টের অধিবেশন চলবে আগামী ১৩ মার্চ পর্যন্ত।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image