• ঢাকা
  • শনিবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঢাকায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:২৬ এএম
ঢাকায় মার্কিন পররাষ্ট্র দপ্তর
অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু

নিউজ ডেস্ক:  ঢাকায় এসেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। শনিবার সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেন তিনি।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডোনাল্ড লুকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল (আমেরিকা উইং) নাঈম উদ্দিন আহমেদ। সেখান থেকে পররাষ্ট্রমন্ত্রী এ কে এম আব্দুল মোমেনের বাসায় যান ডোনাল্ড লু।

দু'দিনের সফরে তিনি ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও প্রধান বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন যুক্তরাষ্ট্র সরকারের এই প্রতিনিধি। সফরে আইনমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র সচিবের সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে।

দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারে লু বাংলাদেশি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে ঢাকায় মার্কিন দূতাবাসের এক টুইটে বলা হয়েছে।

আগামীকাল রোববার প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে ডোনাল্ড লু প্রাতঃরাশ বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশে অবস্থানকালে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ডোনাল্ড লু বাণিজ্য, অর্থনীতি, মানবাধিকার এবং ইন্দো প্যাসিফিক কৌশল নিয়ে আলোচনা করবেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক রিয়ার অ্যাডমিরাল এইলিন লাউবেখার বাংলাদেশ সফর করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ডোনাল্ড লুর সফরে ওয়াশিংটনের পক্ষ থেকে মানবাধিকার ও গণতন্ত্রকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আর ঢাকার পক্ষ থেকে র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার, বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার, জিএসপি সুবিধা পুনর্বহাল, বঙ্গবন্ধুর হত্যাকারীকে ফেরত নিয়ে আসাসহ নানা বিষয় আলোচনায় রাখা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশবিষয়ক শীর্ষ কর্মকর্তা হচ্ছেন ডোনাল্ড লু। ঢাকার মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার বিষয়ে কথা বলতে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূতকে ডেকেছিলেন তিনিই।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image