• ঢাকা
  • সোমবার, ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চলে গেলেন প্রবীণ আ'লীগ নেতা অধ্যাপক হানিফ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৫:০৯ পিএম
চলে গেলেন  অধ্যাপক হানিফ
শোক প্রকাশ

 ডেস্ক রিপোর্টার: নোয়াখালী-৬ আসনের সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামী লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ হানিফ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার সকাল ৯টায় ঢাকায় বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

নোয়াখালী জেলা আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন জানান, বর্ষীয়ান এ রাজনীতিবিদ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে নানা রোগে ভুগছিলেন। তার মৃত্যুতে জেলা আওয়ামী লীগ তিনদিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে।

১৯৩৫ সালে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার ৮ নম্বর সোনাপুর ইউনিয়নের কালিকাপুর গ্রামের মৌলভী ইব্রাহীম সাহেবের বাড়িতে তার জন্ম হয়। তিনি তিন ছেলে ও দুই মেয়ে ছাড়াও অগণিত শিক্ষার্থী, ভক্ত অনুরাগী রেখে গেছেন।

জীবদ্দশায় অধ্যাপক হানিফ ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সব রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। তিনি ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নোয়াখালী-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়া তিনি নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

তার ছেলে রাসেল জানান, শনিবার বাদ মাগরিব জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। রোববার সকাল ১০টায় নোয়াখালী জেলা স্কুল মাঠে ২য় জানাজা শেষে নোয়াখালী কোর্ট মসজিদ প্রাঙ্গণে তাকে দাফন করা হবে।

তার মৃত্যুতে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গভীর শোক প্রকাশ করেছেন।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

শোক সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image