• ঢাকা
  • শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাংলাদেশকে অস্ত্র কেনার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১২ পিএম
এটিই ছিল দুই দেশের প্রশাসনের প্রথম বৈঠক
দুই দেশের প্রশাসনের প্রথম বৈঠক

নিউজ ডেস্ক:  বাংলাদেশকে অস্ত্র কেনার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। ঢাকা-ওয়াশিংটন বৈঠকে এ প্রস্তাব দেয়া হয়। এ সময় র‍্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি জটিল বলে মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। সম্প্রতি র‍্যাবের কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্রের ক্ষোভ কমার ইঙ্গিত দিয়ে এ বিষয়ে আলোচনার সুযোগ আছে বলেও জানান তিনি।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডের নেতৃত্বে প্রতিনিধিদলকে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এটিই ছিল দুই দেশের প্রশাসনের প্রথম বৈঠক।
 
সচিব পর্যায়ের এ বৈঠকে আলোচনায় সর্বাধিক গুরুত্ব পায় র‍্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি। প্রায় দেড় ঘণ্টার বৈঠকে উঠে আসে রোহিঙ্গা ইস্যুসহ অর্থনৈতিক সহযোগিতার নানা বিষয়।
 
মার্কিন আন্ডার সেক্রেটারি জানান, নিষেধাজ্ঞা প্রত্যাহারে বিষয়টি জটিল। তবে সাম্প্রতিক সময়ের কর্মকাণ্ডে র‍্যাবের ওপর ক্ষোভ কিছুটা ঘুচেছে যুক্তরাষ্ট্রের।

রাশিয়ার সামরিক অভিযানে বিরুদ্ধে সব দেশের সোচ্চার থাকায় জোর দেন মার্কিন কর্মকর্তারা। এছাড়া, জিসোমিয়া চুক্তির আওতায় অস্ত্র ক্রয় এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সামরিক জোটে বাংলাদেশকে অন্তর্ভুক্ত হতেও আহ্বান জানান তারা।
 
চলতি বছর সামরিক, নিরাপত্তা ও অর্থনৈতিক বিষয়ে আলোচনায় বাংলাদেশ বাইডেন প্রশাসনের সর্বোচ্চ সহযোগিতা আশা করে বলে জানান পররাষ্ট্রসচিব।

মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, ন্যুল্যান্ড ভিক্টোরিয়া বাংলাদেশ ও শ্রীলঙ্কায় অংশীদারত্ব সংলাপে অংশ নেবেন। আর নয়াদিল্লিতে পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এ সফরে আন্ডার সেক্রেটারি ও তার সঙ্গে থাকা প্রতিনিধি দল ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তার জন্য অর্থনৈতিক অংশীদারত্বকে শক্তিশালী করতে এবং সম্পর্ককে আরও গভীর করতে সুশীল সমাজ ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image