• ঢাকা
  • শুক্রবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিক্ষক সমিতির কর্মবিরতিতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ইবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০১ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:৩৬ পিএম
শিক্ষক সমিতির কর্মবিরতিতে
অনির্দিষ্টকালের জন্য বন্ধ ইবি

ইবি প্রতিনিধিঃ অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক সর্বজনীন পেনশন 'প্রত্যয়' স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাথে একাত্মতা পোষণ করে আগামীকাল থেকে সর্বাত্মক কর্মবিরতিতে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা। ফলে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ থাকছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে।

রবিবার (৩০ জুন) ইবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন৷

প্রত্যয় স্কিমের প্রত্যাহার দাবিতে গত ২৬ মে বেলা সাড়ে ১১টায় দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এরপর ২৮ মে দুই ঘণ্টা এবং ৪ জুন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্ধদিবস কর্মবিরতিতে যান শিক্ষকরা। দাবী না মানায় ২৫-২৭ জুন তিনদিন সারা দেশে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়। এছাড়াও আজ ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন ইবি শিক্ষকরা।

আসন্ন কর্মসূচির বিষয়ে জানতে চাইলে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ফেডারেশনের পক্ষ থেকে যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে আমরা তার সাথে একাত্মতা প্রকাশ করে আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করবো। এখানে ক্লাস-পরীক্ষা সহ সকল কার্যক্রম বন্ধ থাকবে। এছাড়া আজকে আমাদের শিক্ষক সমিতির সাধারণ সভা রয়েছে। সেখান থেকে এবিষয়ে আমরা একটি ফর্মাল ঘোষণা দিবো।

জানতে চাইলে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, আমরা ফেডারেশনের বাইরের কেউ না। ফেডারেশনের সিদ্ধান্ত ই আমাদের সিদ্ধান্ত। ফেডারেশনের সাথে আমাদের সকল শিক্ষক একাত্মতা প্রকাশ করেছে এবং কাল থেকে সর্বাত্মক কর্মসূচি পালিত হবে। দাবি না মানলে আরো বড় কর্মসূচি ঘোষণা করা যায় কিনা সে বিষয়ে চিন্তাভাবনা রয়েছে।

উল্লেখ্য, শিক্ষক মহলের বিরোধিতার মধ্যেই ১ জুলাই চালু হচ্ছে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’। রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, স্বশাসিত সংস্থায় ১ জুলাই থেকে যারা নতুন চাকরিতে যোগ দেবেন, তাদের বাধ্যতামূলকভাবে প্রত্যয় পেনশন স্কিমে যোগ দিতে হবে। এসব সংস্থার নতুন চাকরিজীবীরা অবসরে যাওয়ার পর প্রচলিত পদ্ধতিতে পেনশন পাবেন না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image