• ঢাকা
  • বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৭ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১৫ পিএম
ঐতিহাসিক মুজিবনগর দিবস
ঐতিহাসিক মুজিবনগর দিবস

ডেস্ক রিপোর্টার: ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ ১৭ই এপ্রিল। ১৯৭১ সালের এইদিনে মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আম্রকাননে শপথ নিয়েছিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারের সদস্যরা। মুক্তিযুদ্ধে আন্তর্জাতিক সমর্থন আদায়ের পাশাপাশি দেশকে বিজয়ের দ্বারপ্রান্তে পৌঁছাতে এই সরকার মূল ভূমিকা পালন করেছিল।

১৯৭১ এর এপ্রিল মাস।  বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পর পাকিস্তানী হানাদার বাহিনীর সঙ্গে চলছে নিরীহ বাঙালির ভয়াবহ যুদ্ধ।  বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে সুষ্ঠুভাবে মুক্তিযুদ্ধ পরিচালনা এবং বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ের জন্য সরকার গঠনের কোন বিকল্প ছিলনা।

এমন প্রেক্ষাপটে বঙ্গবন্ধুর সতীর্থ তাজউদ্দিন আহমেদসহ আওয়ামী লীগের জেষ্ঠ্য নেতারা উদ্যোগ নেন সরকার গঠনের।

 মুক্তিযুদ্ধের সংগঠক ব্যারিষ্টার আমির উল ইসলাম বলেন, আন্তর্জাতিক আইনে আছে নির্বাচিত প্রতিনিধিরা সরকার গঠনের অধিকার রাখে। আমরা সেদিন আমাদের অধিকার প্রতিষ্ঠা করেছিলাম।

মুক্তিযুদ্ধের সংগঠক ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম বলেন, সেদিন আমরা বুঝেছিলাম যে, আমরা যদি এখন না পারলে আর কখনো পারবো না। আর তখনই নির্দেশ এলো, তোমরা যতটুকু পারো করো।

১০ই এপ্রিল বঙ্গবন্ধুর অবর্তমানে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ, অর্থমন্ত্রী ক্যাপ্টেন  মনসুর  আলী, স্বরাষ্ট্রমন্ত্রী এএইচএম কামারুজ্জামান, পররাষ্ট্রমন্ত্রী খন্দকার মুশতাকের নেত্বত্বে গঠিত হয় প্রথম সরকার।

কঠোর গোপনীয়তায় এই সরকার ১৭ই এপ্রিল শপথ অনুষ্ঠিত হয় মেহেরপুরের বৈদ্যনাথতলার এক আম বাগানে।  সেদিন থেকেই যে স্থানের নামকরণ মুজিবনগর করেন প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ।

ব্যারিস্টার আমির উল ইসলাম বলেন, সেদিন সেখানে অস্থায়ী সরকারের শপত অনুষ্ঠিত হয়। এবং তাজউদ্দীন আহমেদ সেখানকার নাম রাখেন মুজিবনগর। প্রথম সরকারকে গার্ড অব অনার প্রদানে নেতৃত্বদানকারী মাহবুব উদ্দিন, বীর বিক্রম জানান, সেদিন অস্থায়ী সরকার শপথ নেয়ার পর তাদের গার্ড অনার দেন তিনি।

যদিও খন্দকার মুস্তাকের নেতৃত্বে পাকিস্তানপন্থী কিছু ব্যক্তি বিরোধিতা করেছিল এ সরকারের। ব্যারিস্টার আমির উল ইসলাম জানান, খন্দকার মোশতাক সেদিন রাষ্ট্রপতি হতে চেয়েছিল। তবে তাকে পররাষ্ট্রমন্ত্রীর পদ দেয়া হয়।

মুজিবনগরে শপথ নেওয়া বাংলাদেশের প্রথম সরকারের নেতৃত্বেই নয় মাসের জনযুদ্ধে পাকিস্তানীদের পারজিত করে

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image