• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মোটরযান চুক্তি কার্যকরে বৈঠকে ভারত-বাংলাদেশ-নেপাল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৬ পিএম
পণ্যবাহী যানবাহন চলাচলের সুবিধার্থে ২০
মোটরযান চুক্তি কার্যকরে বৈঠক

নিউজ ডেস্ক:  বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল মোটরযান চুক্তি (বিবিআইএন এমভিএ) বাস্তবায়নে এর যাত্রী ও কার্গো প্রটোকল দ্রুত চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশগুলোর প্রতিনিধিরা।নয়াদিল্লিতে শেষ হওয়া চার দেশের দু’দিনব্যাপী বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক এ টি এম রকিবুল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা পন্ত, নেপালের ভৌত অবকাঠামো ও পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কেশব কুমার শর্মা স্বীয় দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। ভূটানের পক্ষে ভারতে নিযুক্ত ভূটানী দূতাবাসের প্রথম সচিব পর্যবেক্ষক হিসেবে এই বৈঠকে যোগ দেন।

বাংলাদেশ, ভুটান, ভারত এবং নেপালের মধ্যে যাত্রী, ব্যক্তিগত এবং পণ্যবাহী যানবাহন চলাচলের সুবিধার্থে ২০১৫ সালের ১৫ জুন বিবিআইএন এমভিএ স্বাক্ষরিত হয়। ভূটানের পার্লামেন্ট এখনও চুক্তিটির অনুমোদন করেনি। তাই ভূটানকে বাদ রেখেই বাকি তিন দেশ এ চুক্তি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছিল। তবে ভবিষ্যতে ভুটানে যোগদানের সুযোগ রাখা হয়েছে।

চুক্তি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় যাত্রী ও কার্গো প্রটোকলগুলো নিয়ে আলোচনা করতে গত দু’দিন নয়াদিল্লিতে বৈঠক হয়। কোভিড-১৯ মহামারি শুরুর পর এটিই তাদের প্রথম বৈঠক। এর আগে সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে নয়াদিল্লিতে বৈঠক হয়েছিল। দিল্লির বৈঠকে স্থির হয়েছে আপাতত ভারত-বাংলাদেশ-নেপাল এ চুক্তি বাস্তবায়ন করবে। খসড়া সমঝোতাপত্রে ভবিষ্যতে ট্রাফিক নিয়মাবলি চূড়ান্ত করা হবে।

বৈঠকে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক জানায়, তারা কারিগরি সহায়তা দেওয়ার জন্য প্রস্তুত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিবিআইএন মোটরযান চুক্তি বাস্তবায়নের জন্য যাত্রী গাড়ি ও কার্গো জাহাজ চলাচলের প্রটোকল নিয়ে আলোচনা হয়েছে। এমনকি ভবিষ্যতে ব্যক্তিগত গাড়ি নিয়ে চলাচলের প্রসঙ্গও আলোচিত হয়।

বৈঠকে সর্বসম্মতভাবে প্রধানমন্ত্রী স্তরের বৈঠকে এ চুক্তি বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image