• ঢাকা
  • রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ডলারের বিপরীতে বাড়ছে রুবলের দাম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:১২ পিএম
ডলারের বিপরীতে বাড়ছে রুবলের দাম
রুবল

ডেস্ক রিপোর্টার: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ডলারের বিপরীতে বেড়েছে রুবলের দাম। এখন থেকে সকল ধরনের জ্বালানি  রুশ মুদ্রা রুবলে বিক্রি করা হবে। ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়নের ১১টি দেশ রুবলের বিনিময়ে তেল-গ্যাস কিনতে সম্মত হয়েছে এবং আর্থিক লেন-দেন করার জন্য রাশিয়ার ব্যাংকসমূহে একাউন্ট খুলছে। অন্যান্য অনেক দেশ দেরিতে হলেও রাশিয়ার সাথে বাণিজ্যিক লেন-দেন তথা গ্যাস-তেল, কয়লাসহ বিভিন্ন পণ্য ক্রয়ে পুতিনের সিদ্ধান্তে সম্মতি দিচ্ছে।

সিএনএন গত শুক্রবার এক সংবাদে উল্লেখ করেন, গত দুই বছরের মধ্যে ডলারের বিপরীতে সবচেয়ে বেশি ছিল রুবলের দাম। বর্তমানে এক ডলার বিপরীতে পাওয়া গেছে ৬৮ রুবল। মার্চ মাসে যার বিনিময় মূল্য ছিল এর দ্বিগুণ। ৭ মার্চ এক ডলারে বিপরীতে পাওয়া যেত ১৩৫ রুবল।
 
সিএনএনের খবর বলছে, নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশে রাশিয়ার সম্পদের একটা বড় অংশ আটকা পড়েছে। সেই জব্দ হওয়া অর্থে হাত না দিয়ে বিকল্প উপায়ে বৈদেশিক মুদ্রা খরচ মেটাতে রাশিয়া রুবলে তেল ও গ্যাস বিক্রির ঘোষণা দেয়। আর এমন ঘোষণার পরই গত দুই মাসে  বেড়েছে রুবলের চাহিদা। এর ফলে  ডলারের বিপরিতে রুবলের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নসহ ন্যাটোভুক্ত দেশগুলোর নিষেধাজ্ঞার পরও আন্তর্জাতিক মুদ্রা বাজারে রুবেলের তেজিভাব লক্ষ্য করা যাচ্ছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image