• ঢাকা
  • শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ; ০৪ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাংলাদেশ ভারতের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক অনন্য উচ্চতায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৯:৩০ এএম
আমাদের প্রতিবেশী দুই দেশের সশস্ত্র বাহ

নিউজ ডেস্ক:  ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা ক্রমাগত বাড়ছে। প্রতিরক্ষা সংলাপ, যৌথ প্রশিক্ষণ, মহড়াসহ নানা কর্মসূচির মাধ্যমে সম্পর্ক জোরালো হচ্ছে।.

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে সোমবার সন্ধ্যায় দিল্লিতে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন বলে জানায় টাইমস অব ইন্ডিয়া।.

ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক এখন অনন্য উচ্চতায়। আমাদের প্রতিবেশী দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে ৫০ বছরের যে কূটনৈতিক সম্পর্ক রয়েছে, তা নিশ্চয়ই দৃষ্টান্ত হয়ে আছে। তিনি বলেন, ভারত তার প্রতিবেশীদের নিরাপত্তা ও উন্নয়ন ইস্যুতে যথেষ্ট স্পর্শকাতরতা দেখায় এবং আশা করে, প্রতিবেশীরাও একইভাবে সাড়া দেবে।.

বাংলাদেশ হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে প্রথমবারের মতো অংশ নিলেন ভারতের কোনো প্রতিরক্ষামন্ত্রী। ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করম বীর সিং এবং বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরীও এ অনুষ্ঠানে যোগ দেন।.

রাজনাথ বলেন, বাংলাদেশের গর্বিত ও পেশাদার সশস্ত্র বাহিনী একাত্তরের মুক্তিযুদ্ধের যে চেতনার ভিত্তিতে গড়ে উঠেছে, এখনও তারা তা ধারণ করে। দুই দেশের প্রতিরক্ষা বাহিনীর সহযোগিতার প্রসঙ্গ টেনে তিনি বলেন, বাংলাদেশের তিন বাহিনীর প্রধান এ বছর ভারত সফর করেছেন। ভারতের সেনাবাহিনী ও বিমানবাহিনী প্রধান এ বছর বাংলাদেশ সফরে গেছেন। প্রতিরক্ষা সরঞ্জাম কেনাকাটার জন্য বাংলাদেশকে ঋণ চুক্তির আওতায় ৫০ কোটি ডলার দিয়েছে ভারত।.

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহম্মদ ইমরান। ঢাকায় ভারতের হাইকমিশনারের দায়িত্ব পালন করে যাওয়া রীভা গাঙ্গুলিসহ আরও বিশিষ্টজন উপস্থিত ছিলেন। এদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতা সংগ্রামে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে অনুষ্ঠানে কেক কাটেন রাজনাথ সিং।. .

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image