• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাজ্যের নির্বাচনে পরিবর্তনের প্রত্যাশা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৩৫ এএম
যুক্তরাজ্যের, নির্বাচনে, পরিবর্তনের, প্রত্যাশা

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বিরুদ্ধে জনবিচ্ছিন্নতার অভিযোগ মিথ্যা প্রমাণ করতে শত শত মাইল ঘুরেও জনমত পরিবর্তনে ব্যর্থ হয়েছেন। 

আজ বৃহস্পতিবার (০৪ জুলাই) যুক্তরাজ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, যেখানে সুনাক এবং তাঁর পূর্বসূরি চার রক্ষণশীল প্রধানমন্ত্রীর কার্যক্রম ভোটারদের রায়ে মূল্যায়িত হবে।

জনমত জরিপ অনুযায়ী, কনজারভেটিভ পার্টির ভরাডুবির সম্ভাবনা এবং লেবার পার্টির বড় জয় প্রত্যাশিত। লেবার পার্টি জয়ী হলে কেয়ার স্টারমার হবেন নতুন প্রধানমন্ত্রী।

নির্বাচনে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ৬৫০ সদস্য নির্বাচন করা হবে। সুনাক এবং স্টারমার শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। নির্বাচনের প্রধান ইস্যু হিসেবে উঠে এসেছে অর্থনীতি ও অভিবাসন। স্টারমারের নমনীয় অভিবাসন নীতি এবং সুনাকের কঠোর নীতির মধ্যে পার্থক্য ভোটারদের আকৃষ্ট করছে।

সুনাক স্বীকার করেছেন যে নির্বাচনে তাদের দলের ফলাফল ভালো নাও হতে পারে। অন্যদিকে, স্টারমার জনগণের কাছে পরিবর্তনের আহ্বান জানিয়েছেন।

লেবার পার্টি ব্রিটেনের মন্থর অর্থনীতিতে বড় কোনো আশার বাণী না দিলেও, ব্যবসায়ী সম্প্রদায় এবং ঐতিহ্যবাহী রক্ষণশীল পত্র-পত্রিকার সমর্থন পেয়েছে। ডগলাস বিটি বলেন, স্টারমার জনগণের মনোভাবের সঙ্গে একাত্ম হতে পেরেছেন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ১৪ বছরের রক্ষণশীল শাসনামলে ব্রিটেনের পরিস্থিতি খারাপ হয়েছে বলে বেশিরভাগ ভোটার মনে করেন। ব্রেক্সিটের পরও অর্থনীতিতে কোনো উন্নতি হয়নি। স্টারমার ব্রেক্সিট এবং গাজা যুদ্ধের প্রেক্ষাপটে যুক্তরাজ্যের অবস্থান নিয়ে স্পষ্ট কিছু বলেননি।

এ নির্বাচনে ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। তাদের মধ্যে লেবার পার্টির হয়ে রুশনারা আলী, রুপা হক, টিউলিপ সিদ্দিক ও আফসানা বেগম উল্লেখযোগ্য। নির্বাচনে লেবার পার্টি জয়ী হলে তাদের মন্ত্রিত্ব পাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image