• ঢাকা
  • শনিবার, ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ময়মনসিংহে কেওয়াটখালি সেতু অনুমোদনের অপেক্ষায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৪ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:১২ এএম
সড়ক ও জনপথ অধিদপ্তর
ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ

নিউজ ডেস্ক:   তিন হাজার ২’শ ৬৩ কোটি ৬৩ লাখ ১৪ হাজার টাকা ব্যয়ে ব্রহ্মপুত্র নদের উপর দুই কিলোমিটার সেতু নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তরের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এমন প্রস্তাবনা দিয়ে ‘ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ’ নামের একটি প্রকল্প চুড়ান্ত অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় উপস্থাপন করতে যাচ্ছে সরকারের এই বিভাগটি।

যদিও প্রস্তাবিত প্রকল্পে মুল সেতু মাত্র  ৩’শ ২০ মিটার দৈর্ঘ্যের। এছাড়া ৭’শ ৮০ মিটার দৈর্ঘ্যের সংযোগ সেতু, ৫’শ ৫১ মিটার দৈর্ঘ্যের সড়ক ওভারপাস, ২’শ ৪০ মিটার দৈর্ঘ্যের রেলওয়ে ওভারপাস ও ৬ দশমিক ২০ কিলোমিটার দৈর্ঘ্যের এসএমভিটি লেনসহ ৪ লেনের মহাসড়ক নির্মাণ করবে সড়ক বিভাগ।

ব্রহ্মপুত্র নদের উপর ২ হাজার ৯৩ মিটার দৈর্ঘ্যের সেতুর সম্ভাব্য নির্মাণ ব্যয়ের মধ্যে সরকারি তহবিলের সম্ভাব্য ব্যয় ১ হাজার ৩’শ ৫৩ কোটি ৮৩ লাখ আর প্রকল্প ঋণ হিসেবে আসবে ১ হাজার ৯’শ ৯ কোটি ৭৯ লাখ টাকা।

প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী আগামী বছরের জানুয়ারি থেকে কাজ শুরু হয়ে ২০২৪ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা সেতুর নির্মাণ কাজ। যদিও, প্রকল্প প্রস্তাবনার ব্যাখ্যায় বলা হয়েছে, সেতু  নির্মাণের সঙ্গে প্রকল্পের অর্থে নির্মাণ করা হবে ওভারপাসসহ ৬ দশমিক ২ কিলোমিটার সড়ক, ৩২০ মিটার স্টীল আর্চ ব্রিজ সুপারস্ট্রাকচার, ১ হাজার ৭’শ ৭৩ মিটার কংক্রিট ব্রিজ, কালভার্ট নির্মাণ, সড়ক বাঁধে ১৪ লাখ ৬৫ হাজার ঘনমিটার মাটির কাজ, ১টি টোল প্লাজা, ৩৩ দশমিক ২ হেক্টর জমি অধিগ্রহণ ও পুনর্বাসন, ইউটিলিটি স্থানান্তর, ড্রেনেজ, রোড মার্কিং, সাইন-সিগনাল, বেরিয়ার, গার্ড রেল ও রেস্ট এরিয়া।

পরিকল্পনা কমিশন মনে করছে, আলাদা এসএমভিটি লেনসহ ৪ লেনের সেতু নির্মাণের মাধ্যমে ময়মনসিংহ বিভাগের আওতাধীন উত্তরাঞ্চলের জেলাসহ এ অঞ্চলের স্থলবন্দর, ইপিজেড এবং অর্থনৈতিক অঞ্চলগুলোর সাথে ঢাকার নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী যোগাযোগ স্থাপিত হবে। এতে জিডিপি প্রবৃদ্ধি, শিল্প উন্নয়ন, নতুন বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি এবং ঐ অঞ্চলের জনগণের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নেও সেতুটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

ঢাকানিউজ২৪.কম /

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image