• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শতবর্ষী বলাইশিমুল মাঠ রক্ষায় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে মানববন্ধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৪ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:২২ পিএম
কেন্দুয়া নেত্রকোণা
নেত্রকোণার বলাইশিমুলে শতবর্ষী খেলার বাঁচাতে মানববন্ধন করে প্রধানমন্ত্রীর নিকট দাবী জানিয়ে ১ জ

ময়মনসিংহ ব্যুরো : নেত্রকোণার বলাইশিমুলে শতবর্ষী খেলার বাঁচাতে স্থানীয় প্রশাসন কিংবা জনপ্রতিনিধিদের কারোর সহযোগিতা না পেয়ে অবশেষে রাজধানীতে এসে মানববন্ধন করে প্রধানমন্ত্রীর কাছে মাঠ রক্ষার দাবি জানিয়েছেন বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা। তারা বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সিদ্ধান্তই পারে তরুণদের অন্তরাত্মার চাওয়া, নেত্রকোণা কেন্দুয়ার বলাইশিমুল শতবর্ষী খেলার মাঠটি বাঁচিয়ে দিতে।

শুক্রবার (১ জুলাই) সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বালাইশিমুল ইউনিয়নবাসী ব্যানারে আয়োজিত শতবর্ষী প্রাচীন বালাইশিমুল খেলার মাঠ থেকে আশ্রয়ণ প্রকল্প অন্যত্র স্থাপনের দাবিতে মানববন্ধন থেকে তারা দাবি জানান।

বলাইশিমুল মাঠ রক্ষা আন্দোলনে সংহতি জানিয়ে তেঁতুলতলা মাঠ রক্ষা আন্দোলনের সমন্বয়ক সৈয়দা রত্না বলেন, মাঠ আন্দোলন যৌক্তিক মানবিক আন্দোলন। আগামী প্রজন্মের জন্য লড়াই, অন্য যেকোন আন্দোলন থেকে কম নয়। আপনাদের দাবি যদি প্রধানমন্ত্রী শোনেন নিশ্চয় তিনি একটি পদক্ষেপ গ্রহণ করবেন। তিনি আরও বলেন, যারা বালাইশিমুল মাঠ দখল করে প্রকল্প বাস্তবায়ন করতে চায়, তারা পক্ষান্তরে প্রধানমন্ত্রীর আদেশ অমান্য করছে। দেশে উন্নয়ন প্রয়োজন কিন্তু প্রকৃতিকে ধ্বংস করে না।

মানববন্ধনে সংহতি জানিয়ে বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, অত্যন্ত দুঃখ পাই যখন একটা মাঠ রক্ষার জন্য প্রধানমন্ত্রী লাগে। একটা নদী রক্ষায় প্রধানমন্ত্রী লাগে। একজন ব্যক্তির পক্ষে এক সঙ্গে সবদিক খেয়াল করা সম্ভব না। যারা মাঠ দখল করে প্রকল্প গ্রহণ করেছে তারা বালাইশিমুলবাসীকে সরকারের বিরুদ্ধে দাঁড় করানোর চেষ্টা চালাচ্ছে। তিনি আরও বলেন, এই মাঠ আপনাদের মাঠ, মালিকানা আপনাদের। আপনারা মাঠ ছাড়বেন না। এটা রূপক আন্দোলন, সারাদেশেই মাঠ রক্ষায় আমাদের আন্দোলন চালু থাকবে।

বালাইশিমুল গ্রামের বাসিন্দা মশিউর জামান টিটু বলেন, আমরা চাই সুন্দর জীবন, সুষ্ঠু জীবন। আমরা চাই আগামীর প্রজন্ম যেন সুন্দর ভাবে বেড়ে ওঠে। কিন্তু এই মাঠ দখল হলে স্থানীয় শিশু কিশোররা তাদের সুন্দর শারীরিক মানসিক বিকাশের সুযোগ হারাবে। আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আমাদের আগামী প্রজন্মের ভবিষ্যতে কথা চিন্তা করে প্রকল্প অন্যত্র স্থানান্তর করা হোক।

মানববন্ধনে বক্তারা বলেন, শত বছরের পুরোনো ওই খেলার মাঠটি বলাইশিমুল গ্রামের একর ৮৭ শতক সরকারি জায়গায় অবস্থিত। সেখানে এলাকার শিশু-কিশোর, শিক্ষার্থীসহ তরুণ-যুবকেরা খেলাধুলা করেন। সম্প্রতি স্থানীয় প্রশাসন মাঠের দুই পাশে ভূমিহীন গ্রহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্পের আওতায় ২৩টি ঘর নির্মাণ করছে। তাই ওই জায়গার পরিবর্তে মাঠের উত্তর পাশে কিছুটা নিচু জমিতে ঘর নির্মাণের দাবি জানাচ্ছি। মানববন্ধনে আরও বক্তব্য দেন- ব্রহ্মপুত্র সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক-আবুল কালাম আল আজাদ, কণ্ঠশিল্পী বীথি ঘোষ সহ অন্যরা।

 

ঢাকানিউজ২৪.কম / নজরুল

আরো পড়ুন

banner image
banner image