• ঢাকা
  • রবিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা ডলারের আধিপত্য কমাতে পারে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:১৯ পিএম
ইউক্রেন ইস্যুতে বিশ্ব অর্থনীতিতে প্রভাব পড়েছে
গীতা গোপিনাথ

নিউজ ডেস্ক:   ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর চার হাজারের উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা। এর কারণে আন্তর্জাতিক মুদ্রা বাজারে ডলারের আধিপত্য কমতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের (আইএমএফ) এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

আল জাজিরার প্রতিবেদনে আইএমএফে উপ-ব্যবস্থাপনা পরিচালক গীতা গোপিনাথ বলেন, ‘ইউক্রেন ইস্যুতে বিশ্ব অর্থনীতিতে প্রভাব পড়েছে। রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক মুদ্রাবাজারে বিভাজন সৃষ্টি হতে পারে। এতে আধিপত্য কমতে পারে ডলারের।

তিনি বলেন,  তবুও বৈশ্বিক মুদ্রা ব্যবস্থার বড় একটি অংশ থাকবে ডলার এবং ইউক্রেন ইস্যুর কারণে বিশ্বব্যাপী ডিজিটাল অর্থ ব্যবস্থাও জনপ্রিয় হয়ে উঠতে পারে।’

ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে বাণিজ্য শুরু করছে চীন, ভারত, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ। নতুন এক লেনদেন পরিকল্পনা করছে দেশগুলির সরকার। আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, পরিকল্পনার আওতায় রুপি-রুবলে বাণিজ্য করবে দুই দেশ। এতে করে রাশিয়ার থেকে সহজেই কম দামে তেল পাবে দিল্লি।

ভারতের আমদানিকারকরা দেশটিতে অবস্থিত রুশ ব্যাংকে রুপি দেবে। তারপর সেই ব্যাংক থেকে রুবলে অর্থ পাবেন রুশ রফতানিকারকরা। কিন্তু ভারতের রফতানির তুলনায় আমদানি বেশি হওয়ায় সমস্যাও আছে।

বিশেষজ্ঞদের মতে, এই সমস্যা সমাধানে ভারতকে রফতানি বাড়াতে হবে। বিশেষ করে কৃষি যন্ত্রাংশ, ওষুধ, আসবাবপত্রসহ অন্যান্য পণ্য রাশিয়াতে রফতানি করার ভালো সুযোগ আছে ভারতের।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image