• ঢাকা
  • রবিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ব্রাজিলের সেনাপ্রধান বরখাস্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৯ পিএম
ব্রাজিলের সেনাপ্রধান বরখাস্ত
সেনাপ্রধান জুলিও সিজার ডা আরুদা

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ইনাসিও ডা সিলভা দেশটির সেনাপ্রধান জুলিও সিজার ডা আরুদাকে বরখাস্ত করেছেন। দেশটির রাজধানীতে সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থক কর্তৃক প্রেসিডেন্ট প্রাসাদ, সুপ্রিম কোর্ট এবং পার্লামেন্ট ভবনে ভাঙচুর চালানোর বিষয়ে নিষ্ক্রিয়তার দায়ে আরুদাকে বরখাস্ত করা হয়।

রয়টার্সের খবর, তাৎক্ষণিকভাবে লুলা নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা না করলেও ব্রাজিলের সশস্ত্র বাহিনীর ওয়েবসাইটে বলা হয়েছে, প্রেসিডেন্টের আদেশ অনুসারে দেশটির সশস্ত্র বাহিনীর প্রধানের পদ থেকে জেনারেল জুলিও সিজার ডা আরুদাকে সরিয়ে দেয়া হয়েছে।  

ধারণা করা হচ্ছে, জেনারেল আরুদার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন দেশটির সশস্ত্র বাহিনীর উত্তর-পূর্ব কমান্ডের প্রধান জেনারেল থমাস রিবেইরো পিয়াভা। 

এর আগে, গত ৮ জানুয়ারি দেশটির রাজধানীতে সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থক কর্তৃক প্রেসিডেন্ট প্রাসাদ, সুপ্রিম কোর্ট এবং পার্লামেন্ট ভবনে ভাঙচুর চালায়। হামলার পরপরই লুলা সন্দেহ পোষণ করেছিলেন যে, এই ভাঙচুর দেশটির সশস্ত্র বাহিনীর কতিপয় সদস্যও শামিল ছিল।   

সম্প্রতি লুলা জানিয়েছেন, তার সরকার প্রয়োজন হলে সরকারের শীর্ষ পদে থাকা বলসোনারোর সমর্থকদের সরিয়ে দেবে। বিশেষ করে নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষে থাকা বলসোনারো সমর্থকদের সরিয়ে দেয়া হবে। সেনাপ্রধানকে সরিয়ে দেয়ার আগে লুলা তার নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত বেশ কয়েকজন সেনা সদস্যকে সরিয়ে দেন।  

ঘটনার দিন থেকে শুরু করে এখন পর্যন্ত দেশটিতে দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে অন্তত ২ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে। ব্রাজিলের সুপ্রিম কোর্ট জানিয়েছে, বলসোনারো এই দাঙ্গায় উসকানি দিয়েছেন কিনা তাও তদন্ত করে দেখা হবে।   

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image