• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেন যুদ্ধ বন্ধ চায় চীন-ভারত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:১৮ পিএম
প্রস্তাবকে ইতিবাচক হিসেবে নিয়েছে রাশিয়া
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

নিউজ ডেস্ক:    ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে রাশিয়ার মিত্র ভারত ও চীন। জাতিসংঘের সাধারণ সভার ৭৭তম অধিবেশনে রাশিয়া ও ইউক্রেনকে সমঝোতায় আসতে আলোচনার আহ্বান জানিয়েছে দেশ দুটি। চীনের বক্তব্য হচ্ছে- যুদ্ধের কারণে বিশ্বব্যাপী ব্যাপক সংকট দেখা দিয়েছে। ভারতও একই ধরনের মতামত দিয়ে শান্তি আলোচনার প্রস্তাব করেছে।

অধিবেশনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রাশিয়া ও ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তাদের উচিত যুদ্ধ বন্ধ করে বিশ্বকে সংকট থেকে মুক্তি দেওয়া। উন্নয়নশীল দেশগুলো যুদ্ধের ফলে বর্ণনাতীত সমস্যায় পড়েছে। যুদ্ধ বন্ধে যা যা করা দরকার, চীন তা করতে রাজি। অগ্রাধিকার ভিত্তিতে একটি শান্তি আলোচনার আহ্বান জানান তিনি।

ওয়াং জাতিসংঘে এসে প্রথমবারের মতো ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার মুখোমুখি হয়েছেন। তিনি কুলেবাকে বলেছেন, দু'পক্ষ শান্তি বজায় রাখতে আগে নিরাপত্তা উদ্বেগ দূর করতে হবে। এ জন্য আলোচনায় বসতে হবে। আমরা যুদ্ধ বন্ধ করে ভারসাম্যপূর্ণ, কার্যকরী ও দীর্ঘস্থায়ী নিরাপত্তা কাঠামো গড়ে তুুলতে একমত। এর আগে সাংহাই শীর্ষ সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং রুশ প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিনের সঙ্গে বৈঠকেও যুদ্ধাবসানের আহ্বান জানিয়েছিলেন।

বেইজিংয়ের সঙ্গে সুর মিলিয়ে ভারতও শান্তির পক্ষে মতামত দিয়েছে। যুদ্ধের অবসান চেয়ে জাতিসংঘে বক্তব্য দিয়েছে দেশটি। দেশটি যুক্তরাষ্ট্রের পাশাপাশি রাশিয়ার সঙ্গেও সম্পর্ক বজায় রেখে চলেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, যুদ্ধ শুরুর পর থেকেই আমরা শান্তির পক্ষে আছি, সেটা বিশ্ববাসী জেনেছে। ভারতের উদ্দেশ্য সব সময় সোজাসাপ্টা ও সৎ। আমরা শান্তির পক্ষে সব সময় থাকব। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে প্রথম থেকে ভারত সংলাপ ও কূটনৈতিক পদক্ষেপকে গুরুত্ব দিয়ে আসছে।

জাতিসংঘে ভারত ও চীনের প্রস্তাবকে ইতিবাচক হিসেবে নিয়েছে রাশিয়া। এ ছাড়া মালির অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আবদুল্লাহ মাইগা জাতিসংঘে রাশিয়ার পক্ষে তাঁর বক্তব্য তুলে ধরেন।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image