• ঢাকা
  • শনিবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্ব অর্থনীতির তালিকায় জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৩৫ পিএম
অর্থনীতির তালিকায় চতুর্থ অবস্থানে উঠেছে মস্কো
জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া

নিউজ ডেস্ক:  বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া। জুনের শুরুতে প্রকাশিত বিশ্বব্যাংকের তথ্য অনুসারে, পিপিপি শর্তে (ক্রয় ক্ষমতা সমতা) রাশিয়ার অর্থনীতি জাপানকে ছাড়িয়ে গেছে। ফলে বিশ্ব অর্থনীতির তালিকায় চতুর্থ অবস্থানে উঠেছে মস্কো। 

রাশিয়া ইউক্রেনে আক্রমণের কারণে পশ্চিমারা রাশিয়ার অর্থনীতির ওপর ১৬ হাজারেরও বেশি নিষেধাজ্ঞা আরোপ করেছে। উদ্দেশ্য ছিল রাশিয়াকে পঙ্গু করা। কিন্তু নজিরবিহীনভাবে ঘুরে দাঁড়াল রাশিয়ার অর্থনীতি। 

ইন্টেলিনিউজ এক প্রতিবেদনে বলেছিল, আগস্টে রাশিয়া জার্মানিকে ছাড়িয়ে পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হবে। 

নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়া রপ্তানি ও আমদানি-সংক্রান্ত দুটি কৌশল গ্রহণ করেছে। ভোক্তাপণ্যে পাওয়া ‘রান অব দ্য মিল’ কম্পিউটার চিপ এবং ক্ষুদ্র যন্ত্রাংশ আমদানি শুরু করে রাশিয়া, যা মূলত মার্কিন নির্মাতাদের কাছ থেকে আসে, কিন্তু সেগুলো আবার রপ্তানি নিষেধাজ্ঞার বাইরে। রাশিয়া তৃতীয় পক্ষের নেটওয়ার্কও ব্যবহার করেছে, যাদের ট্যাঙ্ক, ক্ষেপণাস্ত্র, ড্রোন ইত্যাদি তৈরির জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ যারা উৎপাদন করে, তাদের সঙ্গে সুসম্পর্ক রয়েছে। এ ছাড়া তেল রপ্তানির ক্ষেত্রে রাশিয়া শ্যাডো ভেসেল, তথা ছায়া জাহাজ ব্যবহার করছে। রাশিয়া এভাবে ধূম্রজাল তৈরি করছে এবং অর্থনীতির ক্ষেত্রে এগিয়ে গেছে।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image