• ঢাকা
  • শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ; ০৪ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পুরান ঢাকার ঐতিহ্যবাহী দুর্গা পূজা ২০২১ এর ছবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৫:০০ পিএম
দুর্গা পূজা
পুরান ঢাকার দাম পাড়ার দুর্গা পূজা ২০২১

সুমন দত্ত: এ বছর পুরান ঢাকার বিভিন্ন এলাকায় দুর্গা পূজা অনুষ্ঠীত হয়েছে। করোনা আবহে এই দুর্গা পূজা স্বাস্থ্য নিয়ম মেনে হয়। নিচে পুরান ঢাকার বিভিন্ন পূজা মণ্ডপের ছবি দেওয়া হলো.

.

এটি পুরান ঢাকার বানিয়া নগর-কাঠেরপুল এলাকার কুলুটোলার দুর্গা পূজা। এই পূজার বয়স ১০০ বছরের বেশি। ব্রিটিশ শাসনের সময় থেকে এখানে পূজা হতো। প্রতিষ্ঠিত মন্দিরে এই পূজা হয়। এলাকার স্থানীয় হিন্দুরাই এই পূজার এখন আয়োজক। .

.

এটি পুরান ঢাকার সূত্রাপুর থানা সংলগ্ন মালাকাটোলার দুর্গা পূজা। এই পূজার বয়স বেশি নয়। মালাকাটোলা গলিতে অস্থায়ী মঞ্চ বানিয়ে এই দুর্গা পূজা অনুষ্ঠিত হয়। একই গলিতে পাশাপাশি আরো দুটো পূজা এখানে হয়।.

.

বাংলাদেশে ইলেকট্রিক তারের জগতে সুপার সাইন ক্যাবল একটি ব্রান্ড। এই কোম্পানির পূজা এটি। সূত্রাপুর থানার মদের গলিতে এই পূজা হয়। সুপার সাইন ক্যাবল ইন্ড্রাস্ট্রির মালিক একজন অবাঙালী হিন্দু। তবে বাঙালীদের সঙ্গে তাদের আত্মীয়তা হওয়ার কারণে দীর্ঘদিন তারা বাংলাদেশে থাকেন। এই পূজা তাদের পূর্ব পূরুষের। স্বপ্নে মা দুর্গা তাদেরকে এই পূজা করার আদেশ দিলে বংশ পরমপরায় তারা এই দুর্গা পূজা করছেন বাঙালী শাস্ত্র  মতো। নিজেদের ভবনে এই পূজা করেন তারা।  .

.

পুরান ঢাকার ফরাশগঞ্জ এলাকার বিহারি লাল আখড়া মন্দিরে এই পূজা অনুষ্ঠীত হয়। অনেক পুরানো এই পূজা। সময় কাল সঠিক বলা যায় না। এই মন্দিরের পূজা একটু ভিন্ন রকমের হয়। প্রতিমা তৈরিতে প্রতি বছর নতুন নতুন থিম আনা হয়। তবে সবকিছু দেবী দুর্গার পুরান থেকে এসব থিম সংগ্রহ করা হয়। কলকাতার মতো বাজারি থিম এখানে ব্যবহার হয় না।  পূজা অনেক বড় পরিসরে করা হয়। এই মন্দিরে হিন্দু সম্প্রদায়ের সব পূজা হয়ে থাকে। .

.

শাখারি বাজারের সংঘ মিত্রের দুর্গাপূজা এটি। একটি কমিউনিটি সেন্টারে এই পূজা অনুষ্ঠিত হয়। শাখারি বাজার কালী মন্দির সংলগ্ন এই কমিউনিটি সেন্টার।.

.

শাখারি বাজারের প্রতিদ্বন্‌ব ক্লাবের পূজা এটি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দেয়াল ঘেষে এই পূজা অনুষ্ঠিত হয়। অস্থায়ী মঞ্চে এই পূজা হয়। পাশে শনি দেবে একটি প্রতিষ্ঠিত মন্দির আছে। ঢাকার নিম্ন আদালতের পাড়ার একটি গেইট এই পূজার স্থলে আছে।.

.

সূত্রাপুরের গৌতম মন্দিরের দুর্গা পূজা এটি। প্রতিষ্ঠিত মন্দিরে এই দুর্গা পূজা অনুষ্ঠীত হয়। খুব পুরানো এই দুর্গা পূজা।.

.

 হৃষিকেশ দাস রোডের দুর্গা পূজা এটি। পুরানা প্রতিষ্ঠিত মন্দিরে এই দুর্গা পূজা অনুষ্ঠীত হয়। .

.

পুরান ঢাকার ডালপট্টির  হেমেন্দ্র দাস রোডের নবীন সংঘের দুর্গা পূজা এটি। আগে এই পূজা একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হতো। এখন প্রতিষ্ঠিত মন্দিরে হয়। . .

ঢাকানিউজ২৪.কম / এসডি

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image